October 24, 2020

ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম কানুন

Spread the love

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং সাইট হচ্ছে ফেইসবুক। আমরা সবাই জানি ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় কোটি কোটি। পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে খুব সহজে তথ্য আদান প্রদান করা যায় ফেসবুকের মাধ্যমে। ফেসবুক যেমন উপকার আছে, তেমন অপকার ও আছে। তাই কিছু মানুষ ফেসবুক একাউন্ট ডিলেট করতে চায়। ফেসবুক আইডি ডিলেট করার নিয়ম কানুন জেনে নিন খুব সহজে।

বর্তমানে পৃথিবীর প্রায় দেশে ছোট বড় সবাই ফেসবুক ব্যবহার করে থাকে। ফেসবুক সবাই ব্যবহার করে, কিন্তু ফেসবুকের নিয়ম কানুন সম্পর্কে অনেকে জানে না। একটি ফেইসবুক একাউন্ট ওপেন করা খুব সহজ,কিন্তু অ্যাকাউন্ট ডিলিট করা একটু কষ্টকর।

আমাদের মাঝে অনেকে ফেসবুক ব্যবহার কারি আছে, তারা একাধিক ফেসবুক একাউন্ট ব্যবহার করে থাকে। তারা খুব সহজে ফেসবুক একাউন্ট খুলে থাকে, এমন কি অন্যকে একাউন্ট খুলে দেয়।

একাধিক ফেসবুক ব্যবহার করার কারনে অনেকে অনেক রকম বিপদে পড়ে থাকে। আবার ফেসবুক ব্যবহার করার কারনে কেউ কেউ নিজের আত্মীয় স্বজনদের সাথে ঝগরা করে। পরে রাগ করে ফেসবুক একাউন্ড ডিলেট করে দিতে চায় কিন্তু পারে না।

ফেসবুক একাউন্ট ডিলিট করার ইচ্ছা বা প্রয়োজনীয়তা অনেকে করেন। বাংলাদেশ সহ সারা বিশ্বের মানুষ ধীরে ধীরে ফেসবুকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতন হওয়া শুরু করেছে।

আবার কারও হয়তো একাধিক ফেসবুক একাউন্ট আছে। তাই যে কোনো কারণ বসত বন্ধ করতে চাচ্ছে। অথবা কারো ফেসবুক একাউন্ট হ্যাক হয়েছে, তাই এই ফেসবুক আইডি আর ব্যবহার করতে চাচ্ছেন না।

ফেসবুক একাউন্ট যতটা সহজে খুলা যায়, ততটা সহজে ডিলেট করা যায় না। ডিলিট করার সময় অনেকেই সমস্যায় পড়ে থাকে। তাই এই আর্টিকেলে বিস্তারিত ছবি দিয়ে ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম কানুন লিখলাম।

আপনি আপনার মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক একাউন্ট বন্ধ করবেন তা নিচে দেওয়া আছে। এবং আপনার ফেসবুক আইডি চিরতরের জন্য বন্ধ করবেন কিভাবে তা নিচে দেওয়া হলো।

ফেসবুক একাউন্ট কিভাবে বন্ধ করবেন?

অনেকে ফেসবুক একাউন্ট বন্ধ করতে গিয়ে পারে না। আসলে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করার নিয়ম খুব সহজ। তবে সচেতন থাকতে হবে এই জন্য আপনি সত্যিই ফেসবুক একাউন্ট ডিলিট করতে চান কিনা।

ফেসবুক একাউন্ট ডিলেট করার আগে আপনাকে একটা বিষয় চিন্তা করতে হবে। আর সেটা হলো আসলে আপনি ফেসবুক একাউন্ট বন্ধ করতে চান, নাকি Deactivate করতে চান।

ফেসবুক একাউন্ট বন্ধ করার দুটি অপশন রয়েছে।
১. Parmanantly Delete মানে আপনি আপনার ফেসবুক একাউন্ট চিরতরের জন্য বন্ধ করে দিতে পারবেন।
২. Temporary Delete মানে কিছু সময়ের জন্য অফ করে রাখবেন। আর তা করতে হলে Deactivate করতে হবে।

আপনি যদি ২টি অপশনের যে কোন একটি দিয়ে ফেসবুক একাউন্ট ডিলেট করেন। আপনাকে ফেসবুক কোম্পানি ৩০ দিন সময় দিবে। ৩০ দিনের ভিতরে যদি আপনি পুনরায় আপনার জিমেল বা নাম্বার দিয়ে ফেসবুক চালু করেন।

এক্ষেত্রে তাহলে আপনার ফেসবুক একাউন্ট আবার আগের মতো চলবে। আর যদি ৩০ দিনের ভিতরে লগইন না করেন। তাহলে আপনার ফেসবুক একাউন্ট আস্তে আস্তে ডিলেট হয়ে যাবে চিরতরের জন্য।

তাই আপনার ফেসবুক একাউন্ট Deactivate করেন। আর ডিলিট করেন একটু চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নেয়াটা বেটার হবে।

আরো পড়ুনঃ ছেলে ও মেয়েদের রোমান্টিক ফেসবুক আইডির নাম

ফেসবুক আইডি বন্ধ করার নিয়ম

3 ডট অপশনে ক্লিক করুন

প্রথমে আপনি মোবাইলে Facebook অ্যাপস টি ওপেন করুন। তারপর যে আইডি বন্ধ করবেন তা লগইন করুন। লগইন হয়ে যাওয়ার পর ডানদিকে উপরে মেনুতে টাচ দিয়ে ক্লিক করুন।

সেটিং এন্ড প্রাইবেছি
  • এবার আপনি আস্তে আস্তে নিচে নামুন আর পড়ুন, দেখবেন “Settings & Privacy” অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন, তারপর আবার কিছু অপশন দেখতে পাবেন ২ নম্বরে “Privacy Shortcuts” এ ক্লিক করুন।
প্রাইবেচি সটকার্ট

এর পর আপনি privacy Shortcuts এই অফশনে ক্লিক করুন। অনেক গুলো অফশন আসবে পড়তে পড়তে নিচের দিকে যাবেন। আপনি খুব সহজে দেখতে পারবেন Your Facebook Information অপশনটি।সেই অফশনের সর্বশেষে দেখেন “Delete your account and information” ক্লিক করুন। 

ডিলেট ইউর একাউন্ট এন্ড ইনপরমেশন

তার পর আপনি দেখবেন ২ টি অপশন এসেছে। আপনাকে এই অপশনের কাজ জানতে হবে। না জানলে আপনি বিপদে পড়তে পারেন। তাহলে এই ২ টি অপশনের কাজ জেনে নিন।

কন্টিনিউ টু একাউন্ট ডিলেশন

১. Deactivate Account এটি সিলেক্ট করলে আপনার প্রোফাইল নিষ্ক্রিয় (disable) হয়ে যাবে।ফটো,পোস্ট যেগুলো শেয়ার করেছেন সেখান থেকে মুছে যাবে। আপনাকে কেউ ফেসবুকে সার্চ করে খুঁজে পাবে না। তবে আপনি মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।

২. Delete  Account দ্বিতীয় নম্বর টা সিলেক্ট করুন যদি চিরতরে আপনার ফেসবুক আইডি ডিলিট করতে চান, এরফলে আপনার সবকিছু ডিলিট হয়ে যাবে প্রোফাইল sms ফ্রেন্ড ফটো ইত্যাদি সব কিছু।
যেহুতু পার্মানেন্ট ডিলিট করবেন তাই দ্বিতীয় অপশন টা সিলেক্ট করুন।তারপর continue to  Account Deletion ক্লিক করুন। 

এখানে আপনি দেখতে পাবেন আপনার একাউন্ট এর সঙ্গে জড়িত সব information,data, ফেসবুক পেজ, ম্যাচেন্জার কি কি তথ্য ডিলিট হয়ে যাবে। তাই আপনি আপনার ডাটা/তথ্য গুলো ডাউনলোড করে নিন ডিলিট করার আগে। ডাউনলোড হয়ে গেলে “Delete Account” এ ক্লিক করুন। 

এরপর যে একাউন্ট ডিলেট করতেছেন তার পাসওয়ার্ড দিতে হবে আপনাকে। পাসওয়ার্ড সঠিক না হলে ডিলেট হবে না, তাই সঠিক পাসওয়ার্ড দিতে হবে। তাহলে আপনি সঠিক পাসওয়ার্ড দিয়ে continue করুন।


আপনার কাজ শেষ। আপনি ডিলেটে ক্লিক করলে আপনার একাউন্ট পুরোপুরি ডিলিট হয়েযাবে। আমি আবারো বলতেছি ৩০ দিনের ভিতরে লগইন করলে আপনার একাউন্ট রিকভারি হবে না। তাই একাউন্ট ডিলিট নিশ্চিত করতে “Delete Account” এ ক্লিক করুন।

ডিলিট করা ফেসবুক একাউন্ট ফেরত আনবেন কিভাবে?

আপনি যদি মনে করেন আপনার আপনার সমস্যা সমাধান হয়ে গেছে। এখন আপনি আপনার ফেসবুক একাউন্ট পুনরায় ব্যবহার করতে চান। তাহলে সেটি সম্ভব হবে আশা করি। তবে আপনাকে স্মরণ রাখতে হবে, ডিলিট করার ৩০ দিনের মধ্যে আপনাকে লগইন করতে হবে।

আপনি আপনার ফেসবুক একাউন্ট পুনরায় চালু করার জন্য ইমেইল, পাসওয়ার্ড দিয়ে লগিন করলে হবে। আর আপনার একাউন্ট ডিলেট অপশন থেকে বাদ হয়ে যাবে। অর্থাৎ এটি আর ডিলিট হবেনা। কিন্তু ৩০ দিনের মধ্যে ঐ একাউন্টে লগিন না করলে ফেসবুক আইডি পারমানেন্টলি ডিলিট হয়ে যাবে।

আশা করি আপনি খুব সহজে বুঝতে পারলেন কিভাবে ফেসবুক একাউন্ট বন্ধ করতে হবে। যদি ভালো লাগে কমমেন্ড করে জানাবেন। আর আমাদের সাইটে ভিজিট করুন বাংলা ব্লগার ডট ইনফো আর নতুন কিছু জানুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *