এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ | SSC Routine 2022

প্রিয় শিক্ষার্থীরা তোমরা দীর্ঘ দিন যাবত এসাইনমেন্ট দিয়ে এসেছো। কিন্তু কিছু দিন আগে তোমাদের এসাইনমেন্ট বন্ধ করে দেওয়া হয়েছে, শিক্ষা মন্ত্রণালয় থেকে। শিক্ষা মন্ত্রী এসএসসি এবং এইচএসসি পরীক্ষার নেওয়া সকল প্রস্তুতি নিয়েছেন। তাহলে জেনে নিন এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ ।

বুধবার (২৭ এপ্রিল) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৯ জুন সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষার মধ্যদিয়ে শুরু হবে পরীক্ষা। চলবে ১৩ জুলাই পর্যন্ত।

এছাড়াও এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীকে ১৪টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট হতে প্রাপ্ত এসএসসি exam রুটিন নিচের অনুচ্ছেদে যুক্ত করা হয়েছে। বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি সম্পর্কে জানতে পরীক্ষার্থী এতো দিন অপেক্ষা করেছেন।

এমনকি অনেক অভিভাবকরা অধীর আগ্রহের এসেছেন, কবে যে এসএসসি পরীক্ষা হবে। তাই আজ শিক্ষা মন্ত্রী ssc পরীক্ষার রুটিন ঘোষণা করলো।

দীর্ঘ দিন যাবত শিক্ষার্থীরা এসাইনমেন্ট লিখতে লিখতে অস্থির হয়ে পড়েছে। তাদের মনের আশা স্কুল কবে খোলা হবে,কবে যে এসএসসি পরীক্ষা হবে। এই চিন্তা করেই অনেক শিক্ষার্থীরা অস্থির।

২০২২ এসএসসি পরীক্ষার সময়সূচি

২০২২ সালের এসএসসি পরীক্ষার জন্য ১৪ টি বিধি তুলে ধরেছেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে। তাহলে জেনে নিন ১৪ টি বিধিমালা।

১. পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রশ্নপত্রের উল্লিখিত সময় অনুযায়ী শুরু হবে পরীক্ষা।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

৪. পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।

৫. সব শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়সমূহ এনসিটিবি’র নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাবে।

৬. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ উত্তরপত্রে (ওএমআর) রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৯. কোনো পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক, বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

১১. কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।

১২. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতিপত্র ব্যবহার করতে হবে।

১৩. ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰ ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

১৪. পরীক্ষার ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার জন্য অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

এই ১৪ টি শর্ত অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে পরীক্ষা শুরু হবে।

SSC পরীক্ষার সময়সূচি ২০২২

গত ২৭ এপ্রিল ২০২২ চলতি সালের এসএসসি exam routine প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধা অনুযায়ী, মাদ্রাসার দাখিল পরীক্ষার সাথে একই দিনে এসএসসি পরীক্ষা শুরু হবে। এসএসসি ও দাখিলের পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে।

শিক্ষার্থীদের সুবিধার জন্য পরীক্ষার রুটিনের সাথে ১৪ টি শর্তমালা দেওয়া হয়। সকল ধরনের স্বাস্থ্য বিদি মনে এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন থেকে।

নিম্ন এসএসসি exam routine তুলে ধরা হলো, বোর্ডের ওয়েবসাইট থেকে নেওয়া।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২
২০২২ এসএসসি পরীক্ষার রুটিন

আরো পড়ুনঃ

এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম কানুন

সর্বশেষ কথা

সকল স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার শুরু কম পক্ষে ৩০ মিনট আগে কেন্দ্র পৌঁছাতে হবে শিক্ষার্থীদেরকে।

Leave a Comment