করোনা ভাইরাস মৃত ব্যক্তির জানাজার নামাজ,এবং মসজিদের কিছু করনীয়

করোনায় মৃত্যু ব্যক্তির আশেপাশে কেউ জায় না ভয়ে। এবং কি দাপন কাপন ও করে না ভয়ে।তাই ইসলামিক ফাউন্ডেশন বলেছেন , হাদিসের তথ্য অনুযায়ী করোনা মহামারিতে মৃত মুমিন ব্যক্তি শহিদের মর্যাদা লাভ করেন। তাই করোনায় মৃত ব্যক্তির জানাজার নামাজ,দাপন কাপন, যথাযথ মর্যাদার সাথে করা জরুরি। হাদিস শররীফে আছে,এই মহামারিতে যারা গরিব দুঃখিদের পাশে থাকেন,এবং দান সদকা করেন, তাদের বলা মছিবত দূর হয়।

করোনার কারনে,বাংলাদেশের যে কোনো মসজিদে ৫ ওয়াক্ত নামাজ বন্ধ হবে?

ইসলামিক ফাউন্ডেশন এর তথ্য অনুযায়ী বাংলাদেশের সকল মসজিদে, ৫ ওয়াক্ত নামাজ, জুমার নামাজ চলবে।আরো বলেন মসজিদের চার পাশ পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য।মসজিদের বিতর কার্পেট অথবা কাপড় থাকলে সরিয়ে রাখার জন্য বলেছেন। জুমার নামাজ সিমীত আকারে পড়ার জন্য বলেছেন।

করোনার কারনে কোন ধরনের লোক মসজিদে প্রবেশ নিষে?

ইসলামিকসংস্থা অনুযায়ী এই মহামারি করোনা ভাইরাস এর জন্য মসজিদে ভিতর কিছু মানুষকে না আসার আহবান। তারা যেনো বাড়িতে হোম কোয়ারান্টাইন থেকে নামাজ আদায় করে। তারা কারা নিচে দেওয়া হলো

  • ১.যারা করোনা ভাইরাস এ আক্রান্ত।২.যাদের গলা ব্যথা,এবং শ্বাসকষ্ট আছে

৩.যাদের জ্বর, সর্দি,কাশি।

করোনা ভাইরাস এর কারনে মসজিদের ভিতরের কিছু নিয়ম কানুন,

১.পাঁচ ওয়াক্ত নামাজের আগে ও পরে সম্পূর্ন মসজিদকে জীবাণু নাশক দিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা করা।২.মসজিদের ভিতর কার্পেট বা কাপড় থাকলে উটিয়ে ফেলা। ৩.শুক্রবার জুমার বয়ান খুতবা ও দোয়া সংক্ষিপ্ত করা। ৪.করোনার কারনে মসজিদের ভিতর অনেক লোক জড়ো হয়ে তালিম করা থেকে বিরক্ত থাকা। ৫.বর্তমান পরিস্থিতিতে নামাজের কাতারে ফাক হয়ে দাড়ানো।

৪.যারা বিদেশ থেকে এসেছেন।৫.যারা আক্রান্ত এলাকা থেকে এসেছে। ৬.যারা করোনা রোগীর আাশে পাশে ছিলেন। ৭.যারা করোনা রোগীর সেবাই নিয়োজিত। ৮.যারা মসজিদে গিয়ে অসুস্থ হওয়ার আশংকা রয়েছে, তারা বাড়িতে থেকে নামাজ পড়লে ভালো হয়।

এই সব তথ্য, ইসলামিক ফাউন্ডেশন অনুযায়ী করা হয়েছে। কারন করোনা ভাইরাস একটা ছোঁয়াছে রোগের মতো,, তাই এই ভাইরাস থেকে বাচার জন্য বলা হয়েছে।

গুজবে কান দিলে কি হয়?

ইসলামিক ফাউন্ডেশন বলেছেন, গুজবে সৃষ্টি করো না। কারন এর ফলে, মানুষের মাজে মারাত্মক ক্ষতির কারন হতে পারে। তাই গুজব থেকে বিরক্ত থাকতে বলা হয়েছে।সরকারি আইন অনুযায়ী যারা গুজব সৃষ্টি ককরে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

করোনা ভাইরাস এর আরো তথ্য পেথে আমাদের ওয়েবসাইট ক্লিক করে জানুন। বাংলা ব্লগার ডট ইনফো

Leave a Comment