অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম | ২০২২

প্রিয় পাঠক বিন্দু আশা করি তোমরা ভালো আছো, আমি ও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে তোমাদের জন্য একটু গুরুত্বপূর্ণ টপিক লিখলাম। আর সেটি হলো অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। আমাদের দেশের অধিকাংশ মানুষ, অনলাইনে টিকেট নেওয়ার নিয়ম জানে না। তাহলে জেনে নিন অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ।

যতদিন যাচ্ছে ততই প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করা হচ্ছে, মানুষের কাজের সুবিধার জন্য। ঠিক তেমনি ঘরে বসে, আপনি চাইলে প্রযুক্তি ব্যবহার করে ট্রেনের টিকেট কিনতে পারবেন। আপনি যে কোনো প্রান্ত থেকে অনলাইনে ট্রেনের টিকেট কিনতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

ট্রেন স্টেশন কেমন ছোট বড় সবাই অবগত আছে। আর ট্রেনের টিকেট কাটার জন্য দীর্ঘ সময় ধরে দাড়িয়ে থাকতে হয়। অনেক সময় টিকেট থাকলে ও কাউন্টারে টিকেট বিক্রি করে না।

অন্য দিকে দালালদের হাতে টিকেট দেখা যায়। দালালরা বেশি টাকা দিয়ে ট্রেনের টিকেট বিক্রি করে। আবার অনেক সময় একটা ট্রেনের টিকেট ২ বার বিক্রি করা হয়। অনেকে টিকেট নিয়ে ও দাঁড়িয়ে জার্নি করতে হয়।

আর নয় এতো ঝামেলা, এখন আপনি ঘরে বসেই অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। মোবাইলে অ্যাপসের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা খুবই সহজ। তাহলে জেনেনি অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

প্রথম ধাপঃ

প্রথমে আপনার হাতে থাকে স্মার্ট ফোন থেকে প্লে স্টোরে চলে যাবেন। তারপর ( Rail sheba) রেল সেবা নামের অ্যাপসটি ইন্সটল করে নিবেন। রেল সেবা অ্যাপসটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

দ্বিতীয় ধাপঃ

রেল সেবা অ্যাপসটি ওপেন করুন, তারপর ছবিতে দেখা এইরকম একটি পেইজ আসবে। আপনি পেইজের নিচের দিকে গিয়ে দেখবেন, Sign Up লেখা আছে। Sign up এ ক্লিক করুন।

অ্যাপসে একাউন্ট খোলার জন্য, আপনার কিছু তথ্য দিতে হবে।

১. প্রথমে আপনার পুরো নামটি দিবেন,,,,,,,

২. তারপর আপনার নাম্বার,,,,,,,

৩. আপনার ইমেল,,,,,,

৪. পাসওয়ার্ড এবং কনপার্ম পাসওয়ার্ড,,,,

অনলাইনে ট্রেনের টিকেট নেওয়ার নিয়ম

সব গুলো ঘরে পূরণ করে, Sign Up. ক্লিক করুন। ক্লিক করার পর অ্যাপসে একাউন্ট খোলা হয়ে গেছে।

তৃতীয় ধাপঃ

একাউন্ট খোলা হওয়ার পর, আপনাকে নাম্বার আর পাসওয়ার্ড দিতে হবে। নম্বার আর পাসওয়ার্ড দিয়ে অ্যাপসটি (Login)লগইন করুন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার পদ্ধতি

এরপর আপনার মোবাইল নাম্বারে একটি OTP কোড যাবে, কোড টি নিয়ে খালি ঘরে বসিয়ে দিন। তারপর SUBMIT করুন। আপনার একাউন্ট খোলা হয়ে গেছে।

অগ্রীম ট্রেনের টিকেট কিনার নিয়ম ২০২২

চতুর্থ ধাপঃ

ট্রেনের টিকেট কাটার পদ্ধতি

লগইন করার পর আপনি ছবিতে দেখানো এই রকম একটি পেইজ দেখতে পাবেন। শুরুতে দেখানো আছে (Purchase) পারসেস অপশনে ক্লিক করুন। একটা পেইজ আসবে, প্রথমে লেখা আছে ( Update profile) আপডেট প্রোফাইল এ ক্লিক করুন।

এখানে আপনার নাম দেওয়া আছে, তারপর আপনার ( Date of birth) জন্ম তারিখটি বসিয়েদিন। তারপর Gender অপশনে, male or female অপশন সিলেক্ট করুন। তারপর (Identification Number) অপশনে গিয়ে National Id no অথবা birth certificate No. অপশন সিলেক্ট করুন। যেটা সিলেক্ট করবেন নিচের খালি ঘরে সেইটির নাম্বার বসিয়ে দিন। তারপর Submit করুন।

আপনার কাজ শেষ, এখন আপনি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম

পঞ্চম ধাপঃ

Purchase অপশনে ক্লিক করুন, ছবিতে দেখানো আপনি এই রকম একটা পেইজ দেখতে পাবেন। প্রথমে দেওয়া আছে,

From station এখানে ক্লিক করুন। অনেক জায়গার নাম আসবে, মানে আপনি কোন জায়গা থেকে যাত্রা শুরু করবেন। সেই জায়গার নামটি সিলেক্ট করুন। ধরুন আপনি ঢাকা যাবেন, তাহলে Dhaka সিলেক্ট করুন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

To station সেটিতে ক্লিক করুন। অনেক গুলো জায়গার নাম আসবে, মানে আপনি কোন জায়গায় যাবেন। সেই জায়গার নাম সিলেক্ট করুন। ধরুন আপনি নোয়াখালী যাবেন। তাহলে Noakhali সিলেক্ট করুন।

Journey Date এটায় ক্লিক করে, এখন আপনাকে অনেক গুলো তারিখ দেখাবে। আপনি কোন তারিখে ট্রেনে যাবেন। সেই তারিখটি সিলেক্ট করুন।

ষষ্ঠ ধাপঃ

নিচে লেখা আছে (SEARCH TRAIN) সার্য ট্রেন এখানে ক্লিক করুন। এখন আপনাকে অনেক গুলো ট্রেন এবং ট্রেনের নাম দেখানো হবে। আপনার পছন্দ মতো ট্রেনের নাম অনুযায়ী সিলেক্ট করুন।

ধরুন আপনি (Upakul Express) উপকূল এক্সপ্রেসে যাবেন। সেইখানে class, Adults, child ৩টি অপশন থাকবে। প্রথমে আপনি Class এ ক্লিক করুন। সেই খানে ২ টি অপশন আছে, Shovan অথবা F_ Seat, যদি Shovan এ যান, তাহলে Shovan সিলেক্ট করুন

ট্রেনের টিকেট কাটার নিয়ম

তারপর Adults অপশনে ক্লিক করুন, Adult মানে প্রাপ্ত বয়স্ক বড় মানুষ কয়জন যাবে সিলেক্ট করুন। তবে ৪ জনের বেশি কাটতে পারবেন না। আর child কয়জন যাবে সিলেক্ট করে নিন। যতজন সিলেক্ট করবেন, অটোমেটিক ততজন এর টাকা কেটে নেওয়া হবে।

Train এর টিকেট কাটার নিয়ম

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

এখন আপনি নিচের দিকে ২ টি অপশন দেখতে পারবেন। একটি হলো ANY SEAT অপরটি হলো SELECT SEAT। এর মানে হলো আপনি যদি ANY SEAT ক্লিক করেন, তাহলে যেকোনো একটি সিট আপনার জন্য বরাদ্দ হয়ে যাবে। আর যদি SELECT SEAT অপশনে ক্লিক করেন।

তাহলে আপনাকে কোচ নাম্বার দেখাবে, সেই অনুযায়ী আপনার পছন্দ মতো সিট সিলেক্ট করতে পারবেন। ছবিতে দেখানো আছে, যেই সিট গুলো লাল দাগ দেওয়া, সেই গুলো বুকিং হয়ে গেছে। আর যে গুলো দেখবেন সবুজ দাগ দেওয়া, সেই গুলো খালি রয়েছে। তাহলে আপনি সবুজ দাগ দেওয়া একটি সিট বেচে নিন।

ট্রেনের টিকেট কাটার পদ্ধতি

একটু নিচের দিকে গিয়ে Continue লেখায় ক্লিক করুন। এখন আপনি একটা পেইজ দেখতে পাবেন। নিচের দিকে তাকিয়ে দেখুন লেখা আছে Age সেই ঘরে আপনার বয়স দিন। মনে রাখবেন ১৪ বছরের উপরে দিতে হবে, ১৪ বছরের কম বয়স হলে টিকেট কাটা যাবে না। তারপর Gender ঘরে Male or female সিলেক্ট করুন।

Online ট্রেনের টিকেট কাটার নিয়ম

তারপর নিচে দেখুন PAY NOW লেখা আছে। PAY NOW তে ক্লিক করুন

তারপর I AGREE তে ক্লিক করুন। এখন আপনাকে দেখাবে, আপনি কিসের মাধ্যমে টাকা পরিশোধ করতে পারবেন। টাকা পরিশোধ করার অনেক মাধ্যম আছে, আপনি যদি বিকাশে পরিশোধ করতে চান। তাহলে বিকাশ অপশনে ক্লিক করুন।

বিকাশে ট্রেনের টিকেট কাটার নিয়ম

এখন খালি ঘরে আপনার বিকাশ নাম্বারটি দিয়ে, CONFIRM করুন। এখন আপনার বিকাশ নাম্বারে একটি বিকাশ ভেরিফিকেশন কোড যাবে। কোডটি খালি ঘরে বসিয়ে CONFIRM করুন।

বিকাশে ট্রেনের টিকেট কাটার পদ্ধতি

তারপর আপনার পিন নাম্বার দিয়ে CONFIRM করুন। হয়ে গেলো অনলাইনে ট্রেনের টিকেট কাটা।

আরো পড়ুনঃ

নতুন পাসপোর্ট করার নিয়ম | ই-পাসপোর্ট করার নিয়ম ২০২২

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম | ২০২২

সিম রেজিষ্ট্রেশন চেক করার নিয়ম | NID দিয়ে চেক করার নিয়ম।

অনলাইনে ট্রেনের টিকেট ডাউনলোড করার নিয়ম

বিকাশে টাকা পরিশোধ করার পর, আপনি রেল সেবা অ্যাপসের হোম বাটনে চলে যাবেন। History অপশনে ক্লিক করলে আপনার টিকেট দেখানো হবে। মনে রাখবেন টিকেট কাটার ৩০ মিনিট পর অ্যাপসে History অপশনে আপনার টিকেট দেখাবে।

যখন history অপশনে আপনার টিকেট দেখাবে, সেটি আপনি মোবাইলে রেখে দিও ও জার্নি করতে পারবেন। আবার আপনি চাইলে মোবাইলে ডাউনলোড করে নিতে পারবেন।

ডাউনলোড করার জন্য, টিকেট এর উপরে লেখা আছে ঢাকা টু নোয়াখালী সেখানে ক্লিক করুন। এখন আপনার টিকেট এর পুরো বিস্তারিত দেখতে পারবেন। মোবাইলের মধ্যেখানে ডাউনলোড করার চিহ্ন রয়েছে। চিহ্নটিতে ক্লিক করলে, ডাউনলোড হয়ে যাব।

ডাউনলোড কপিটি আপনি চাইলে মোবাইলে ও রাখতে পারেন। আবার চাইলে কম্পিউটার দোকান থেকে স্কিন করে নিতে পারেন।

ওয়েবসাইটের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার নিয়ম

এমনকি আপনি চাইলে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে ভিজিট করে টিকেট নিতে পারেন। https://eticket.railway.gov.bd

অনলাইনে অ্যাপস বা ওয়েবসাইটে টিকেট কিনার নিয়ম একই রকম। উপরে যেভাবে বিস্তারিত আছে, ঠিক সেই ভাবে সাইনআপ করে একাউন্ট খুলবেন। সেম অ্যাপসে যে ভাবে টিকেট কিনবেন, ওয়েবসাইটে ও সেম একই রকম কিনতে হবে।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক আশা করি বুঝাতে পারলাম। অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম। যদি আর্টিকেলটি ভালো লাগে, তাহলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করুন। আর আমাদের সাইটে ভিজিট করে নতুন নতুন তথ্য জেনে নিন।







Leave a Comment

Your email address will not be published.

two × 5 =

Scroll to Top