ঘরে বসে কেক বানানোর রেসিপির সহজ উপায়

Spread the love

ভাবছেন এ লক ডাউনে বাসায় বসে কি খেতে মন ছাইছে। তা হলে আর দেরি না করে ছটপট জেনে নিন। ঘরে বসে কেক বানানোর রেসিপির সহজ উপায় । কেক খেতে তো আমরা সবাই ভালোবাসি। কিন্তু সবসময় বাইরে থেকে কিনে খাওয়া সম্ভব হয় না। কিন্তু কেক যদি বাড়িতেই বানানো যায়। তাহলে তো কথাই নেই। বাড়িতে বানানো কেক খেতেও ভালো হয় এবং বাইরের কেনা কেকের তুলনায় স্বাস্থ্য সম্মত হয়। আসুন আজ দেখেনি ঘরে বসে কেক বানানোর রেসিপি।

কেক বানানোর উপকরণ

১.ময়দা ১ কাপ।
২.সয়াবিন তেল ১ কাপ।
৩.মিল্ক পাউডার ১ কাপ।
৪.চিনি ১ কাপ।
৫.ডিম ৩ টি।
৬.ব্রেকিং পাউডার ১ চামচ।
৭.ভ্যানিলা ফ্লেবার ৩ পোঁটা। অথবা এক চামচ লেবুর রস।

কেক বানানোর প্রস্তুত প্রনালী

প্রথমে একটা বাটিতে তিনটি ডিম বেঙ্গে নিন। তারপর কাটা চামচের সাহায্য ডিম গুলো পেটে নিন। তারপর ঐ ডিমে চিনি দিয়ে নাড়তে থাকুন। তারপর ঐডিম চিনিতে তৈল দিয়ে অনবরত নাড়তে থাকুন।
তারপর ময়দা দিয়ে নাড়ুন। তারপর মিল্ক পাউডার দিয়ে অনবরত নাড়তে থাকুন, যখন একটু সুকনা লাগবে এক কাপ লিকুইড দুধ দিয়ে সব মিশাতে থাকুন। তারপর থেকে ব্রেকিং পাউডার ভ্যানিলা ভালোভাবে মিক্সচার করুন। এটাই হলো ঘরে বসে কেক বানানোর রেসিপির সহজ উপায়

একটা সচপ্যানে চার পাশে তৈল লাগিয়ে সমান ভাবে কাগজ লাগিয়ে দিন। তারপর মিক্সচার গুলো ডেলে দিন। ঢাকনা দিয়ে ডেকে দিন। একটা চুলায় তাপা বসিয়ে,তারউপর সছপ্যানটি বসিয়ে লো আচে ৩০ মিনিট রান্না করুন।
৩০ থেকে ৪০ মিনিট রান্না শেষে,একটু খানি ডাকনা উঠিয়ে,,একটা কাঠির সাহায্য দেখতে হবে কেক টা হয়েছে কিনা। যদি হয় তা হলে কাঠির গায়ে কনো আঠা আঠা লাগবেনা,আর যদি না হয় তাহলে কাঠিটির গায়ে একটু বিজা বিজা আঠালো লাগবে।
তা হলে আরো ১৫থকে ২০ মিনিট চুলায় রাখতে হবে।তারপর নামিয়ে ঠান্ডা করে।
তারপর নামিয়ে কেক টাকে তিন টি বাভে কেটে নিন,,তারপর লেয়ার ক্রিম দিয়ে কেক টা সাজিয়ে পেলুন কেকটা কেটে পরিবেশন করুন।

আরো পড়ুনঃ জন্মদিনের শুভেচ্ছা এসএমএস এবং জন্মদিনের শুভেচ্ছা বার্তা

লেয়ার ক্রিম বানানোর রেসিপি

উপকরণঃ
১.২৫০ গ্রাম গরুর দুধ।
২.৫ চামচ ময়দা।
৩.১কাপ চিনি।
৪.দুই টুকরো বাটার।

লেয়ার ক্রিম বানানোর প্রস্তুত প্রনালী

প্রথমে একটি পাত্রে দুধ গুলো ঢেলে নিন। তারপর অল্প করে চুলাটা জ্বালিয়ে নিন। ঐ দুধ গুলো একটা কাটা চামচের সাহায্য নাড়ুন। তার পর ৫ চামচ ময়দা আর ১ কাপ চিনি দিয়ে ভালো বাবে নাড়তে থাকুন। যখন তিন মিনিট পরে এ গুলো ক্রিম ক্রিম হয় আসবে তখন তা চুলা থেকে নামিয়ে পেলুন। ঠান্ডা হলে,আপনি বাজার থেকে কিনে আনা বাটার দুই টুকরো দুইশ গ্রাম ফ্রিজে রাখবেন।

লেয়ার ক্রিম বানানোর রেসিপি

তারপর ফ্রিজ থেকে নামিয়ে নর্মাল করুন। ঐ ক্রিম গুলোর উপর বাটার দিয়ে একটা কাটা চামচ দিয়ে মিশাতে থাকুন। আর যাদের ব্লেন্ড ডার মেশিন আছে তারা ঐ ব্লেনডারে বাটিতে ক্রিম আর বাটার দিয়ে দুই মিনিট ব্লেন্ডার করুন,হয় গেলো লেয়ার ক্রিম। এবার একটা বাটিতে নিয়ে ক্রিম গুলো ৩০মিনিটের জন্য ডিপ ফ্রিজে রেখে দিন। তারপর নামিয়ে আপনি আপনার কেকটা সাজিয়ে নিন।

এই রকম আরো অনেক কিছু জানতে আমাদের সাইটে ভিজিট করুন। বাংলা ব্লগার ডট ইনফো

Leave a Comment