দরখাস্ত লিখার নিয়ম | আবেদন পত্রের নিয়ম [২০২১]

Spread the love

আমরা আমাদের দৈনন্দিন কাজে অনেক রকম প্রযুক্তি ব্যবহার করি। কিছু কিছু জাগায় আমরা আমাদের কৌশল প্রয়োগ করি। আবার কিছু জাগায় আমাদের মেধা প্রয়োগ করি থাকি। তেমনি আমাদের দৈনন্দিন কাজে, চাকরির ক্ষেত্রে, ছুটি কাটানোর জন্য দরখাস্ত লিখতে হয়। আবার মাঝে মাঝে শিক্ষা সফরের জন্য, খেলার দেখার জন্য দরখাস্ত লিখতে হয়। তাই আপনি খুব সহজে দরখাস্ত লিখার নিয়ম জেনে নিতে পারেন।

কিছু কৌশল আর মেধা দিয়ে আপনি যে কোনো বিষয় দরখাস্ত লিখতে পারেন।দরখাস্ত বা আবেদন পত্র আমাদের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় একটি বিষয়। অনেকেই চাকরির দরখাস্ত বা ছুটির দরখাস্ত বা অন্য যেকোন কিছুর দরখাস্ত লিখতে পারেন না।

যারা দরখাস্ত লিখতে ভয় পান, এবং দরখাস্ত লিখতে পারেন না, আমার এই আর্টিকেলটি তাদের জন্য। আর্টিকেলটি পড়ে আপনি দরখাস্ত লিখার নিয়ম বা আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

এক নজরে সম্পূর্ণ পোস্ট

দরখাস্ত লিখার নিয়ম

অনেক ছাত্র ছাত্রী দরখাস্ত লেখার নিয়ম জানে না। সেই জন্য স্কুলে অনেক ধরনের শাস্তি পেতে হয়। আবার অনেক ছাত ছাত্রী তাদের মা বাবার কাছে গিয়ে বলে দরখাস্ত লিখে দেওয়ার জন্য। কেউ লিখে দেয়,আবার কেউ দেয় না। আবার যারা লিখেছে তাদের দরখাস্ত লিখার নিয়ম কানুন গুলো হয় নাই।

অনেক সময় দেখা যায় অনেক শিক্ষিত লোক চাকরির জন্য দরখাস্ত লিখতে পারে না। যারা লিখতে পারে তাদের কাছে গিয়ে বসে থাকে লিখে দেওয়ার জন্য। কেউ কেউ একটি মাত্র দরখাস্ত লিখার নিয়ম বা আবেদন পত্র লিখে দেয়। তাতে সেই আবার অনেক টাকা নিয়ে থাকে।

আবার অনেকে নিজে নিজে দরখাস্ত লিখে চাকরির জন্য,বা ছুটি কাটানোর জন্য। তার দরখাস্ত বা আবেদন পত্র লিখা হলো কিন্তু চাকরির হয় নাই। এর কারন হলো সেই দরখাস্তের বা আবেদন পত্রের নিয়ম কানুম গুলো লিখে নাই। তই দরখাস্ত লিখার নিয়ম জানতে হবে।

আমাদেরকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, কোম্পানি, চাকরি বা অন্য যেকোন কিছুর জন্য আবেদন পত্র  লিখতে হয়। এজন্য আমাদের দরখাস্ত লেখার নিয়ম জেনে তারপর সেটা লিখতে হয়।

অনেক মানুষই আবেদন পত্র লিখতে জানেন। কিন্তু কিছু সংখ্যক মানুষ হয়তো লিখার মাঝে মাঝে অল্পস্বল্প ভুল করে থাকেন। আবার কাটা কাটি করে দরখাস্তের ভিতর। আর তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি লেখা।

দরখাস্ত লিখার নিয়ম

মনে রাখবেন দরখাস্ত তাড়াতাড়ি করে লিখবেন না। কারন তাড়াতাড়ি করে লিখলে আপনার লেখা ভূল অথবা লেখা কাটা যেতে পারে। সাবধান দরখাস্ত লিখার নিয়ম ভিতরে যেনো কনো রকম কাটা ছেড়া না যায়।

দরখাস্ত লিখতে হবে ধীর ধীরে যাতে লিখা গুলো সুন্দর হয়। আবেদন পত্র বা দরখাস্ত হচ্ছে একটি গুরুত্বপূর্ণ বিষয় চাকরি বা বিভিন্ন কাজের জন্য। এবং বিভিন্ন কাজে বিভিন্ন সময় আমাদের দরখাস্ত করার প্রয়োজন পরে।

বাস্তবতায় দেখা যায়, যারা কখনো দরখাস্ত লিখে নাই, তারা লিখতে গিয়ে অনেক আনইজি অনুভব করে। কারন কিভাবে শুরু করবো বা কি কি লিখতে হবে এবং নিয়ম কানুন গুলো ফলো করার একটি বিষয় থেকেই যায়।

অন্য দিকে দেখা যায় অনেক শিক্ষিত লোক দরখাস্ত লিখতে পারে না। এমনকি কাউকে কিছু জিজ্ঞেস করে না। কারন অস্বস্তি এবং লজ্জাবোধ হয়েই থাকে বলে। কারন শিক্ষাগত যোগ্যতার বিপরীতে কারো কাছে সহযোগিতা চাওয়াটা সত্যি বিব্রতকর। এ কারনে আজ আমি তাদের জন্য অনেক গুলো দরখাস্ত লিখার নিয়ম।

আরকেটি কথা আমি দরখাস্তের ভিতর দুই একটা পাকা জায়গা দিয়েছি, আমার লেখার সুবিধার জন্য। আপনার দরখাস্ত লিখার নিয়ম এমন পাকা জায়গা রাকবেন না। খেয়াল রাখবেন সব গুলো লিখা যেনো বরাবর থাকে। তাহলে শুরু করা যাক

দরখাস্তে লিখতে কি কি প্রয়োজন হয়

মনে রাখবেন দরখাস্ত লেখার নিয়ম ক্ষেত্রে নিচের বিষয়গুলো অবশ্যই থাকতে হবে। আর যদি এই গুলো না দিয়ে দরখাস্ত লিখেন, তাহলে আপনার দরখাস্ত হবে না। দরখাস্ত লিখার নিয়ম গুলো নিচে তুলে ধরা হলো –

১. আপনি যেই দিন যেই দিন দরখাস্ত জমা দিবেন। অথবা যে দিন লিখবেন ঐদিনের তারিখ দিতে হবে।
২. সম্মান বা (respect) (বরাবর লিখে যার কাছে দরখাস্ত লিখার নিয়ম লিখবে তার পদ/উপাধি লিখতে হবে) প্রধান শিক্ষক হলে, প্রধান শিক্ষক লিখতে হবে। পরিচালক হলে পরিচালক লিখতে হবে। এই ভাবে যার কাছে লিখবেন অবশ্যই তার উপাধি দিতে হবে।

৩. প্রতিষ্ঠানের নাম যার কাছে দরখাস্ত লিখবে তার প্রতিষ্ঠানের নাম লিখতে হবে। অথবা কোম্পানি হলে তার কোম্পানির নাম লিখতে হবে।
৪. স্থানের নাম (যার কাছে দরখাস্ত লিখবে তার প্রতিষ্ঠানের স্থানের নাম লিখতে হবে) মানে ঐ প্রতিষ্ঠান কোন জাগায় আছে, ঐ জাগার নাম লিখতে হবে।

৫. যে বিষয়ে লিখতে চান তা উল্লেখ করতে হবে।
৬. জনাব অথবা মহোদয় লিখে দরখাস্তের মূল অংশ লিখতে হবে।
৭. অতএব লিখার পর মূল বক্তব্য তুলে ধরতে হবে।
৮. নিবেদক/নিবেদিকা লিখে নিজ পরিচয় তুলে ধরতে হবে।

পরীক্ষার কাগজ পুনরায় দেখার আবেদন পত্র

তারিখঃ১১.১১.২০ ইং
বরাবর
প্রধান শিক্ষক
নদোনা আদর্শ উচ্চ বিদ্যালয়
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃপরীক্ষার কাগজ পুনরায় দেখার আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে,আমি আপনার বিদ্যালয়ের ৭ম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। গত ০৮.১১.২০ ইং তারিখে বিদ্যালয় আমাদের পরীক্ষার ফলাফল দিয়েছে। ফলাফল দেখে আমার খুব খারাপ লাগলো। কারন আমার বাংলা বিষয় নাম্বার কম পেয়েছি। স্যার বাংলা বিষয় আমি অনেক পড়েছি, এতে আমার সব গুলো প্রশ্ন কমন এসেছে। আমি ও খুব হাসি মুখে সব গুলো প্রশ্নের উত্তর লিখেছিলাম। স্যার আমার বাংলা বিষয় কাগজটা দয়া করে যদি একবার দেখতেন, আমি খুব খুশি হইতাম।

অতএব,বিনীত আকুল আবেদন আমার উপরোক্ত কারনটি বিবেচনা করে, আমার বাংলা বিষয়ের কাগজটা পুনরায় দেখার জন্য আপনার প্রতি একান্ত মর্জি কামনা করি।
বিনীত নিবেদিকা
আপনার একান্ত অনুগত ছাত্রী।
নামঃরিতা আক্তার
শ্রেণিঃ ৭ম
শাখাঃ ক
রোলঃ ০৫

উপবৃত্তির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

তারিখঃ ১০/১০/২০ ইং
বরাবর,
প্রধান শিক্ষক
সোনাইমুড়ী মডেল উচ্চ বিদ্যালয়।
সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃ উপবৃত্তির আবেদন
জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৮ম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। আমার বাবা একজন গরিব কৃষক। তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। গত কয়েকমাস যাবৎ তিনি শারিরীকভাবে অসুস্থ। এমতাবস্থায় আমার বাবার পক্ষে পরিবারের খরচ বহনের পর আমাদের ৫ ভাই-বোনের পড়ালেখার খরচ বহন করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে উপবৃত্তি প্রদান করে লেখাপড়া চালিয়ে যাওয়ার সুযোগ দান করে চির কৃতজ্ঞ করবেন।

বিনীত নিবেদক
নামঃ মুন্নি আক্তার
শ্রেণিঃ ৮ম
রোলঃ ০৩

অনুপস্থিত থাকায় ছুটি চেয়ে দরখাস্ত লিখার নিয়ম

অনুপস্থিত থাকায় ছুটি মঞ্জুরের আবেদন

১৬ই জানুয়ারী-২০২০
বরাবর
প্রধান শিক্ষক,
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃ অনুপস্থিত থাকায় ছুটি মঞ্জুরের জন্য আবেদন।
জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৮ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত কয়েক দিন ধরে আমি খুব অসুস্থ। তাই গত ১১.০২.২০২০ ইং – গত ১৫.০২.২০২০ ইং পর্যন্ত আপনার বিদ্যালয় উপস্থিত হতে পারিনি।

অতএব, বিনিত আকুল আবেদন আমার উপরোক্ত কারণটি বিবেচনা করে, আমাকে উক্ত কয়দিনের ছুটি মঞ্জুর করতে আপনার একান্ত মর্জি কামনা করি।
বিনীত নিবেদক
আপনার অনুগত ছাত্র,
মোঃ ফারহান হোসেন
শ্রেণিঃ৮ম
শাখাঃ ক
রোল নংঃ৬

আরো পড়ুনঃ রেজাল্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

ছাড়পত্রের জন্য দরখাস্ত লিখার আবেদন

১৬ই এপ্রিল, ২০২০
বরাবর
প্রধান শিক্ষক
নদোনা আর্দশ শিশু নিকেতন।
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃছাড় পত্রের জন্য আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে,আমি আপনার বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার পিতা এখান থেকে খুলনায় বদলী হয়ে গেছেন। তিনি আমাদের পরিবার সেখানে নিয়ে যেতে চান। এছাড়া, তিনি আমাকে তাঁর প্রত্যক্ষ তত্ত্বাবধানে রাখতে চান। তাই আমার পক্ষে আপনার বিদ্যালয়ে আর অধ্যয়ন করা সম্ভব নয় বিধায় একটি ছাড়পত্র প্রয়োজন।

অতএব, বিনীত আকুল আবেদন এই যে, আমার উপরোক্ত কারণটি বিবেচনা করে, আমার বকেয়াদি প্রাপ্তির পর একখানা ছাড়পত্র দানে আপনার একান্ত মর্জি কামনা করি।
বিনীত নিবেদক
আপনার অনুগত ছাত্র,
মোঃরিফাত হোসেন
শ্রেণীঃ ষষ্ঠ
শাখাঃ খ
রোল নংঃ ৪

বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

বিনা বেতনে পড়ার আবেদন

১১.২০.২০২০ ইং
বরাবর
প্রধান শিক্ষক,
ক্যামব্রীজ জুনিয়র মডেল স্কুল।
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃ বিনা বেতনে অধ্যয়নের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৭ম শ্রেণির একজন নিয়মিত ছাত্রী। আমি ৭ম শ্রেণীর প্রথমস্থান অধিকারী একজন ছাত্রী। আমার পিতা প্রতিদিন পরিশ্রম করে যে টাকা আয় করে, তা দিয়ে আমাদের পরিবারের ব্যয় বহন করা সম্ভব নয়। তারপর আমার পড়ার খরচ বহন করা আমার বাবার পক্ষে খুবই অসম্ভব। বাবা ছাড়া আমাদের সংসারে উপার্জনক্ষম ব্যক্তি আর কেউ নেই। দশজন সদস্যের খরচ বহন করতে বাবা নানবিধ সমস্যার সম্মুখীন হয়ে পড়েন। বাবা হয়তো আমার পড়েলেখা বন্ধ করে দিবে। কিন্তু আমি পড়তে চাই। আমার খুব ইচ্ছে পড়া লেখা করে আমি বড় একটি চাকরি করবো।

অতএব,আমার উপরোক্ত কারনটি বিবেচনা করে,আমাকে আপনার বিদ্যালয়ে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ ও আরো পড়াশুনা চালানোর সুযোগ দানে আপনার একান্ত মর্জি কামনা করি।
বিনীত নিবেদক
আপনার অনুগত ছাত্র,
মোঃ শশী
শাখঃ ক
শ্রেণীঃ ৭ম
রোলঃ ১

সহকারী শিক্ষক পদের জন্য আবেদন লেখার নিয়ম

সহকারী শিক্ষক পদের জন্য

২৭ মার্চ-২০২০
বরাবর
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার,
ঢাকা
বিষয়ঃ প্রাইমারী সহকারী শিক্ষক পদের জন্য আবেদন।
শ্রদ্ধীয় মহাদয় আপনার ১০-০৪-২০২০ তারিখে ‘কালের কন্ঠ’ পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে অবগত হয়েছি যে, আপনার জেলায় প্রাইমারী স্কুলের সহকারী শিক্ষকের কিছু পদ শুন্য রয়েছে। আমি উক্ত পদের একজন প্রার্থী।

আমার বিবরণাদি নিচে পেশ করছি-
ক) নামঃ….
খ) পিতার নামঃ…..
গ) স্থায়ী ঠিকানাঃ…..
ঘ) বর্তমান ঠিকানাঃ……
ঙ) শিক্ষাগত যোগ্যতাঃ….
পরিক্ষা        বোর্ড/বিশ্বঃ      বিভাগ       সাল
এস.এস.সি   যশোর        জিপিএ-৪   ২০১৫
এইচ.এস.সি  যশোর     জিপিএ-৩.৪  ২০১৭
বি. এ     জাতীয় বিশ্বঃ   দ্বিতীয় শ্রেণী   ২০২০

চ) জন্মতারিখঃ….
ছ) অভিজ্ঞতাঃ….
জ) জাতীয়তাঃ….
অতএব মহাত্মন বিনীত প্রার্থনা এই যে, আমার বিষয়টি বিবেচনা করতঃ নিয়োগদান করে আমাকে বাধিত করবেন।
বিনীত-
আপনার বিশ্বস্ত,

সংযুক্তকরণঃ
১। প্রশংসাপত্র (সত্যায়িত কপি)
২। সার্টিফিকেট (সত্যায়িত কপি)

শিক্ষা সফরে যাওয়ার জন্য দরখাস্ত লিখার নিয়ম

১০ জানুয়ারি -২০২০
বরাবর
প্রধান শিক্ষক
শাকতলা আল আমিন জুনিয়র স্কুল।
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃশিক্ষা সফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমরা আপনার স্কুলের নবম শ্রেণীর ছাত্র-ছাত্রীবৃন্দ। আপনাকে বিনীতভাবে জানাচ্ছি যে, আমরা সিলেট জাফলং শিক্ষা সফরে যেতে চাই, যা দেশের অন্যতম সুন্দর স্থান। জাফলং প্রাকৃতিক দৃশ্যাবলী আমাদেরকে খুব আনন্দ দিবে। একই সাথে এটা আমাদেরকে ভ্রমণের অভিজ্ঞতা দিবে। আমাদের দুইজন প্রিয় শিক্ষক আমাদের সঙ্গে জেতে এবং দলের পথ প্রদর্শন করতে সম্মত হয়েছেন। আমরা নিজেরাই শিক্ষা সফরের জন্য প্রয়োজনীয় খরচ দিব। এখন আমাদের যা প্রয়োজন তা হল আপনার সময় অনুমতি।

অতএব, বিনীত আকুল আবেদন আমাদের উপরোক্ত কারণটি বিবেচনা করে, আমাদেরকে শিক্ষা সফরে যাওয়ার অনুমতি দানে আপনার মর্জি কামনা করি।

কম্পিউটার অপারেটর পদের জন্য আবেদন

তাং- ৩০/১০/২০১৯ ইং
বরাবর,
পরিচালক (প্রশাসন)
মোহাম্মদপুর, ঢাকা।

যথাযথ সম্মান জ্ঞাপন পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি গত ১৬/১০/২০২০ইং তারিখে প্রকাশিত “আমার দেশ” পত্রিকার মাধ্যমে জানতে পারলাম। আপনার প্রতিষ্ঠানে একজন কমিউটার অপারেটর নিয়োগ করা হবে। আমি উক্ত পদের জন্য একজন প্রার্থী। আপনার সদয় বিবেচনার্থে আমার বিস্তারিত তথ্যসহ বায়োডাটা সংযুক্ত করলাম।

অতএব, জনাব সমীপে বিনীত আরজ এই যে, আমাকে আপনার প্রতিষ্ঠানে কম্পিউটার অপারেটর হিসাবে নিয়োগ দান করলে আপনার নিকট চির কৃতজ্ঞ থাকব।
বিনীত নিবেদক
(মোঃ ফারহান হোসেন) 
সংযুক্তঃ
১ | ২ কপি পাসপোর্ট সাইজ ছবি।
২ | সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি।
৩ | চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্বের সনদপত্র।

জরিমানা মওকুফের জন্য আবেদন পত্র

তারিখঃ১১.০৫.২০ ইং
বরাবর
প্রধান শিক্ষক
সোনাইমুড়ী বালিকা উচ্চ বিদ্যালয়।
সোনাইমুড়ী, নোয়াখালী
বিষয়ঃ জরিমানা মওকুফ করার আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি ফারিয়া ইসলাম, আপনার কলেজের একাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্রী। আমার পারিবারিক আর্থিক অনটনের কারনে নির্ধারিত সময়ে কলেজের সকল ফী ও বেতন পরিশোধ করতে পারিনি। আমার বাবা দীর্ঘদিন ধরে অসুস্থ। আমার বাবা আমাদের পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। বাবার আয়ের উপর আমাদের পরিবারের সকল ভরণপোষণ ব্যয় বহন করা হয়ে থাকে।

অতএব, মহোদয়ের নিকট বিনীত আকুল আবেদন এই যে, আমার বাবা’র অসুস্থতা ও পরিবারের আর্থিক সমস্যার কথা বিবেচনা করে আমার সকল জরিমানা মওকুফ করার জন্য আপনার  যেন সদয় মর্জি হয়।
বিনীত নিবেদক
আপনার একান্ত বাধ্যগত
ফারিয়া ইসলাম
একাদশ শ্রেণী।
বিভাগ: বিজ্ঞান
রোল নং: ১০৬

চাকরির জন্য আবেদন

চাকরির আবেদন

তারিখঃ ২২.০৯.২০২০ ইং
বরাবর
আদমজীকোর্ট,
মাইজদী, নোয়াখালী
বিষয়ঃ সহকারী ব্যবস্থাপক (প্রশাসন ও শ্রমকল্যাণ) পদের জন্য আবেদন।

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, গত ২০.০৯.২০২০ ইং তারিখ “আমার দেশ” পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি মারফত জানতে পারলাম যে, আপনার প্রতিষ্ঠানে ‘সহকারী ব্যবস্থাপক (প্রশাসন ও শ্রমকল্যাণ)’ পদে কিছু সংখ্যক লোক নিয়োগ করা হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে নিম্নে আমার শিক্ষাগত যোগ্যতাসহ প্রয়োজনীয় তথ্যাবলী আপনার সদয় বিবেচনার জন্য পেশ করলাম।

শিক্ষাগত যোগ্যতাঃ….
পরিক্ষা        বোর্ড/বিশ্বঃ      বিভাগ       সাল
এস.এস.সি   যশোর        জিপিএ-৪   ২০১৪
এইচ.এস.সি  যশোর     জিপিএ-৩.৪  ২০১৬
বি. এ ২০১৯  জাতীয় বিশ্বঃ   দ্বিতীয় শ্রেণী   
চ) জন্মতারিখঃ….
ছ) অভিজ্ঞতাঃ….
জ) জাতীয়তাঃ….
 

অতএব, মহোদয় সমীপে বিনীত প্রার্থনা আমার উলেখিত তথ্যাবলী বিবেচনা পূর্বক আমাকে উক্ত পদে নিয়োগ দানে আপনার মর্জি হয়।
বিনীত নিবেদক
রায়হান হৃদয়

অফিসিয়াল ছুটি মঞ্জুরের জন্য আবেদন

অগ্রীম ছুটি মঞ্জুরের আবেদন

তারিখঃ ২০. ৮. ২০২০ইং
বরাবর
ব্যবস্থাপক
এশিয়া ব্যাংক শাখা
নোয়াখালী শাখা, নোয়াখালী।
বিষয়ঃ অগ্রীম ছুটি প্রদানের আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ এশিয়া ব্যাংক লিঃ, সোনাইমুড়ী শাখা, এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ৫/৯/২০২০ খ্রিঃ তারিখ আমার ছোট বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে। তাই আমার ৪/৯/২০২০ খ্রিঃ হতে ০৭/০৯/২০২০ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট বিনীত প্রার্থণা এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি প্রদান করতে মহাদয়ের যেন মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
নিরব হোসেন
সিনিয়র অফিসার
এশিয়া ব্যাংক লিঃ
সোনাইমুড়ী শাখা, নোয়াখালী।

অগ্রীম ছুটি মঞ্জুরের জন্য আবেদন

তারিখঃ ১০/১১/২০১৯ ইং
বরাবর,
ব্যবস্থাপনা পরিচালক,
ফারিষ্ট ইসলামি লাইফ ইন্সুইরেন্স, সোনাইমুড়ী ব্র‍্যাঞ্জ
সোনাইমুড়ী, নোয়াখালী
বিষয়ঃ অগ্রিম ছুটির জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি আপনার কোম্পানির সোনাইমুড়ী শাখার একজন অফিস কর্মকর্তা। আগামী ১৩/১১/১৯ ইং তারিখে আমার ছোট বোনের বিয়ে। বিয়ের সকল আয়োজনের দায়িত্ব আমাকেই পালন করতে হবে। তাই ১২-১৪ ই নভেম্বর  ২০১৯ ইং পর্যন্ত আমি অফিসে উপস্থিত থাকতে পারবোনা।

অতএব, আপনার নিকট আকুল আবেদন, উল্লেখিত বিষয়টির গুরুত্ব বিবেচনা করে আমাকে উক্ত তিন দিনের ছুটি দানে বাধিত করবেন।

নিবেদক
সিরাজুল ইসলাম
অফিস কর্মকর্তা

বাবার অসুস্থতার কারণে ২ দিনের ছুটি মঞ্জুরের আবেদন

তারিখঃ০৫.১২.২০ইং
বরাবর
প্রধান শিক্ষক
শাকতলা আল আমিন জুনিয়র স্কুল।
নদোনা, সোনাইমুড়ী, নোয়াখালী।
বিষয়ঃবাবার অসুস্থতার জন্য ২ দিনের ছুটি মঞ্জুরের আবেদন।

জনাব,
সবিনয় বিনীত আবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের ৪র্থ শ্রেণির একজন নিয়মিত ছাত্র। গত ০১.১২.২০ইং থেকে ০২.১২.২০ ইং পর্যন্ত বিদ্যালয় উপস্থিত হতে পারেনি। কারণ আমার বাবা গত কয়েক দিন যাবত খুব অসুস্থ ছিলো। আমি আমার বাবার সেবা করেছিলাম।
অতএব,বিনীত আকুল আবেদন আমার উপরোক্ত কারণটি বিবেচনা করে। আমাকে উক্ত দিন গুলো ছুটি মঞ্জুর করতে আপনার একান্ত মর্জি কামনা করি।

বিনীত নিবেদক
আপনার একান্ত অনুগত ছাত্র
নামঃ সালমান ফারসি
শ্রেণিঃ৪র্থ
রোলঃ১০

করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য বন্ধুকে চিঠি

তারিখঃ০৪.১২.২০ ইং
প্রিয় ফারিহা
প্রথমে আমার সালাম নিও, তোমার দয়া আল্লাহর রহমতে আমি ভালো আছি। অনেক দিন পর তোমার চিঠি পেলাম, চিঠিটি পড়ে জানতে পারলাম তুমি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছো। এ কথা পড়ে খুব কষ্ট লাগলো। বন্ধু তোমার প্রতি আমার ভালোবাসা এবং দোয়া আরো বেড়ে গেলো। বন্ধু চিন্তা হইও না, করোনা ভাইরাস হলে যে মৃত্যু হবে তা তো নয়।বন্ধু করোনা ভাইরাস হলে ও মানুষ বাঁচে। বন্ধু ডাক্তারের পরামর্শ অনুযায়ী তুমি ১৪ দিন হোমকোয়ারেন্ট এ থাকবে।

বিনা কারনে ঘর থেকে বের হবে না। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাবে। হাঁচি বা কাশি আসলে রুমাল দিয়ে চেপে ধরবে। জরুরি কোনো কারনে ঘর থেকে বের হলে মাস্ক পড়ে বের হবে। অন্যদের থেকে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রাকবে। বার বার হাত ধুবে। এবং হেন্ড সেনিটাইজার ব্যবহার করবে নিজের সুরক্ষার জন্য। এগুলো মেনে চললে ইনশাআল্লাহ তুমি অতি শীগ্রই ভালো হয়ে যাবে।বন্ধু আজ আর নয় চিন্তা করোনা, আশা করি তুমি ভালো হয়ে যাবে।
ইতি
তোমার ভালোবাসার বন্ধু
সৈকত

প্রেরক প্রাপক
সৈকত ফারিহা।
নদোনা বাজার, মিরপুর,
সোনাইমুড়ী নোয়াখালী। ঢাকা।

ইংরেজিতে দরখাস্ত লেখার নিয়ম

অনেক জাগায় চাকরির ক্ষেত্রে ইংরেজিতে দরখাস্ত লিখতে হয়। এমন কি যারা স্কুল কলেজে পড়ে তাদের ইংরেজিতে দরখাস্ত লিখতে হয়। শিক্ষকরা বাড়ীর কাজ দিয়ে থাকে ইংরেজিতে দরখাস্ত লিখার জন্য। আবার দেখা যায় অনেকে শখ করে ইংরেজিতে দরখাস্ত লিখে থাকে।

উপরে আমি যে ভাবে বাংলায় দরখাস্ত লিখার নিয়ম গুলো লিখলাম। ঠিক তেমনি ইংরেজিতে দরখাস্ত লিখার সময়, নিয়ম গুলো লিখতে হবে ইংরেজিতে। আশা করি বুঝাতে পারছি।

ইংরেজিতে অনুপস্থিতির জন্য দরখাস্ত লিখার নিয়ম

18th August -2020
To,
The principle,
Nadana High school
Nadana, Sonaimuri, Noakhali
Sub : Prayer for leave of absence.
Sir,
I beg to state that I failed to attend school from the 12th to the 17th instant on account of fever.

I, therefore, pray and hope that you would kindly grant me leave of absence for those days only.
I remain
Sir/Madam,
Your obedient pupil,
Md. Soikot Hossain
Section-B
Roll No.5
Class———-.

ইংরেজিতে ছাড়পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম

15th April, 2020.
To,
The principle,
Nadana High School,
Nadana, Sonaimuri, Noakhali
Sub: Prayer for a Transfer Certificate.

Sir,
I beg to state that my father has been transferred from here to Dhaka. He wants to shift our family there. He wants to keep me under his direct guidance. So it is impossible for me to read in your school any longer. So I need a Transfer Certificate for my admission.
I, therefore, pray and hope that you would kindly issue me a transfer certificate on reciept of my dues if any.
I remain,
Sir,
Obediently yours,
Rifat Hossain,
Class……
Roll-2

ইংরেজিতে বিনা বিতনে পড়াশোনা করার জন্য আবেদন পত্র

05th June-2020.
To,
The Headmaster,
Shaktola Al Amin Junior School.
Nodana, Sonaimuri,Noakhali.
Sub : Prayer for a full-free studentship.

Sir,
Most respectfully I beg to draw your kind notice to the following facts for necessary and favourable action, I am the first boy of class —–in your school. My father’s income is too scanty to maintain our family. let alone my educational expenses. I have got none but my father in an earning member. My father is in the sea of troubles in the maintenance of our family consisting of ten members. Considering my father I should better discontinue my studies.

I, therefore, pray and hope that you would kindly consider the stated facts and grant me a full-free studentship which will help me prosecute my studies further.
I remain,
Sir,
Your obedient pupil,
Md. Farhan Hossen
Class……
Roll No-1

ইংরেজিতে প্রাইমারী সহকারী শিক্ষকের পদের জন্য আবেদন

16th February-2020
To,
The District Primary Education Officer, Dhaka
Sub : Prayer for appointment for the post of an assistant teacher.
Sir,
With reference to your advertisement published in ‘The Daily Ittefaq’ dated 10-02-2020 for some posts of Assistant Teachers of primary school in your district have fallen vacant, I beg to offer myself as a candidate for the same.

My full particulars are given below :-
a) Name :
b) Father’s name :-
c) Permanent address :-
d) Present Address :-
e) Educational qualifications :-
Exam.   Board/Univ.   Division   Year
S.S.C     Dhaka           GPA-4       2016
H.S.C    Dhaka          GPA-3.5     2018
BA   National University    2nd Class. 2020
f) Date of birth :
g) Experience :
h) Nationality :

In view of my submission, your honour is requested to provide me with the post prayed for considering the case and oblige me thereby.
Faithfully yours
Nazmus Saquib :
1. Testimonial (attested copies)
2. Certificates (attested copies)

ইংরেজিতে শিক্ষা সফরে যাওয়ার জন্য দরখাস্ত লিখার নিয়ম

5th February, 2020
The Principle,
Nadana High School.
Nadana, Sonaimuri, Noakhali.
Subject : Prayer for permission to go on an excursion.

Dear Sir,
We, the students of class IX of your school, beg to inform you that we want to go for enjoying an excursion to the Sundarbans, one of the biggest mangrove forests in the world and a world heritage site. The natural beauty of the Sundarbans will give us pleasure and enjoyment. At the same time it will give us experiences of travelling.

Two of our beloved teachers have agreed to accompany us and guide the party. We ourselves will meet up the necessary expenditure for the excursion. Now what we require is your kind permission.
We, therefore, pray and hope that you would be kind enough as to permit us to go on the excursion.
Obediently Yours,
The students of class XI

আশা করি বুঝতে পারছেন, দরখাস্ত লিখার নিয়ম এবং আবেদন পত্র লেখার নিয়ম। সর্বশেষে একটা কথা আমার আর্টিকেল যদি আপনার ভালো লাগে, এবং কোনো কিছু জানার ইচ্ছে থাকে। তাহলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment

1 × 2 =