ফেসবুকে পাসওয়ার্ড ভুলে গেলে যা করতে হবে

Spread the love

দিনের শুরু কিংবা শেষ যখনই হোক না কেন, ফেসবুকে ঘুরে আসা যেন আমাদের নিত্যদিনের স্বভাব! সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় এই ফেসবুক মাধ্যম শুধুমাত্র বিনোদনের জন্য নয়। বরং কাজ কিংবা যোগাযোগের জন্য এর গুরুত্ব অত্যধিক। তাই ফেসবুকে পাসওয়ার্ড ভুলে গেলে যা করতে হবে অব্যশই জেনে নিন।

ফেসবুক অ্যাপ এখন নিত্যনতুনভাবে আপডেট হচ্ছে। এমন কি এতে যুক্ত হচ্ছে নতুন রকম সব ফিচার। সিকিউরিটির পাশাপাশি বিনোদনের মাত্রায় যুক্ত হচ্ছে নতুন সব ফাংশন। আমরা কাজের পাকে বা কাজের কারনে প্রতিনিয়তি এই মাধ্যমের সাহায্য নি।

বন্ধুদের সাথে আড্ডা। কিংবা ক্লাসরুমের সিডিউল থেকে শুরু করে, অফিসের ক্লায়েন্টের সাথে ব্যাক্তিগত ডাটা আদান – প্রদান করে থাকি ফেসবুকে। সকল তথ্যের এর সহজ মাধ্যম হিসেবে ফেসবুকের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। ফেসবুক অ্যাকাউন্ট নেই মানে ভার্চুয়াল তথ্য আদান প্রদান থেকে আপনি একদম বিচ্ছিন্ন হয়ে যাওয়া।

পুরো মোবাইলে যেন অ্যাপের মাঝে ফেসবুক অ্যাপটিই আসল রাজা! ভেবে দেখেছেন কি? আপনার ফেসবুক কতটা নিরাপদ কিংবা কতটুক সকল ফাংশন আপনার জানা আছে? যার কারনে আজকাল অজানা অনেক কিছুর কারনে আমরা সমস্যার সম্মুখীন হয়।

এইযে দেখুন, ভোলামনে আপনি যদি পাসওয়ার্ড মনে রাখতে না পারেন। অথবা ফেসবুকের ভিডিও ভাল লাগার পরেও ডাউনলোডে ব্যার্থ হচ্ছেন। এমনই দুটি ফেসবুকের সহজ ট্রিকস নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য।

একটি ফেসবুক পাসওয়ার্ড রিসেট এবং অপরটি ফেসবুক ভিডিও ডাউনলোড। তাহলে চলুন গুরুত্বপূর্ণ এই দুইটি ট্রিকস নিয়ে জেনে নি।
নিঃসন্দেহে, এই দুইটি ট্রিকস আপনাদের উপকারে আসবে আশা রাখছি।

ফেসবুকে পাসওয়ার্ড ভুলে গেলে যা করতে হবে

আপনার ফেসবুক লগ ইন হচ্চে না, চিন্তা না করে পড়তে থাকুন।সাধারনত আমরা ফেসবুক অ্যাকাউন্টের সিকিউরিটি নিশ্চিতকরনে বারেবার ফেসবুক পাসওয়ার্ড চেন্জ করি। আবার দেখা যায়, ফেসবুক এ একবার লগ ইন ইনফো সেভ করলে পরের বার আর ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগইন এর প্রয়োজন পড়েনা।

এইক্ষেত্রে, দীর্ঘদিন ফেসবুক পাসওয়ার্ড লগইন না করায়, পাসওয়ার্ড ভুলে যাওয়ার প্রবনতা দেখা দেয়। তবে অনেক সময় নতুন ফেসবুক আপডেট বা ডাটা ক্লিয়ারেন্স করার সময় পাসওয়ার্ড মনে আসে না। কিংবা অন্য ডিভাইসে লগইন করার সময় পাসওয়ার্ড মনেই পড়ে না। আমরা প্রায়ই অনেকে নিজের ফেসবুক পাসওয়ার্ড মনে রাখতে পারিনা।

আবার অনেকে একাধিক ফেসবুক একাউন্ট ব্যবহার করে থাকে। তাই একটা লগইন করার পর আরেকটা লগইন করতে গেলে পাসওয়ার্ড মনে আসে না। মাঝে মাঝে প্রয়োজনের সময় পাসওয়ার্ড মনে আসে না। তাই খুব সহজে জেনে রাখুন, ফেসবুকে পাসওয়ার্ড ভুলে গেলে যা করতে হবে।

আবার অনেকে অন্যার ফেসবুক একাউন্ট খুলে দেয়। এবং তার পাসওয়ার্ড ও বসিয়ে দেয়। এতে তার নিজের পাসওয়ার্ড ভূলে যায়। এর কারন হলো অন্যার পাসওয়ার্ড মনে রাখার জন্য। চিন্তার কোনো কারণ নেই। নিচে আর্টিকেল পড়তে থাকুন খুব সহজে জেনে নিতে পারবেন। ফেসবুক পাসওয়ার্ড ভূলে গেলে যা করণীয়।

অনেক চেষ্টা করার পর ও লগইন হচ্ছে না?

লগইন সম্ভব হচ্ছেনা? দুশ্চিন্তায় পরে গেলেন, আপনার অ্যাকাউন্টটি পুনরায় ফিরে পাবেন নাকি?
দুশ্চিন্তার কোন কারন নেই! জ্বি হ্যা! কারন, আপনি আপনার পুরাতন পাসওয়ার্ড রিসেট করে নিন। তার পর নতুন পাসওয়ার্ড এর মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে সক্ষম হবেন।

কিন্তু কি করে? তাইতো?
তাহলে নিচের ট্রিকস দ্বারা ৫-মিনিটে পাসওয়ার্ড রিসেট করে নিন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার নিয়ম

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার নিয়ম

খুব সহজ উপায়ে ফেসবুক অ্যাপে পুরাতন ফেসবুক পাসওয়ার্ড রিসেট করে নিন। এক্ষেত্রে, অ্যাকাউন্ট খুলার সময় যে ইমেল দিয়েছেন তা লাগবে। এমন কি যে ফোন নাম্বার দিয়েছিলেন তা অবশ্যই প্রয়োজন পড়বে। যেহেতু আমরা প্রায় সবাই মেইন ফেসবুক ইউজ করি।

তাই আমি এখানে, মেইন ফেসবুক দিয়ে কিভাবে পাসওয়ার্ড রিসেট করবে তা দেখানোর চেস্টা করেছি। তাহলে, চলুন ধাপে ধাপে জেনে নিন কি কি করা লাগবে!
প্রথমে মেইন ফেসবুক ওপেন করুন এবং লগইন এর নিচে Find your account এ ক্লিক করুন।

এখন, আপনি আপনার যে অ্যাকাউন্ট এ লগইন করতে চাচ্ছেন তাতে ক্লিক করুন। যদি আপনার অ্যাকাউন্ট শো না করে। তাহলে ইমেইল ও যে পাসওয়ার্ড মনে পড়ছেনা যেকোন একটা পাসওয়ার্ড দিয়ে লগইন করার অপশনে ক্লিক করুন।

এবার, Confirm your account এরকম স্ক্রিনে দুইটা অপশন আসবে। একটা Confirm via sms এবং অপরটি Confirm via Email অপশন Choose করতে বলবে। আপনি যেকোন একটা Choose করতে পারেন যেটাতে OTP code অথবা Verification code ফেসবুক থেকে সেন্ড করবে।

অনেকে আবার দ্বিধাদন্ডেও পরতে পারেন যে, আপনার ক্ষেত্রে একটি অপশন দেখাতে পারে। যেমন, আপনি চাচ্ছেন যে ফোন নাম্বার দিবেন, বাট আসল ইমেলের অপশন। চিন্তার কারন নেই। নিচে দেখুন, Search via email or name instead অপশন আছে। আপনি অপশনটিতে সঠিক তথ্য পুরন করুন। এরপর Continue তে ক্লিক করুন। আপনি খুব সহজে ফেসবুকে পাসওয়ার্ড ভুলে গেলে যা করতে হবে জানতে পারবেন। নিচে কনটিনিউ পড়তে থাকুন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার সহজ উপায়

আইডি ভেরিফাই এর জন্য আপনাকে এখন ৬-ডিজিটের ভেরিফিকেশন কোডটি দিতে বলবে। যদি আপনার কাছে ৬-ডিজিটের ভেরিফিকেশন এর কোডটি না আসে তবে Send code again বা Get code via email অপশনে ক্লিক করুন।

ভেরিফিকেশন কোডটি দিয়ে এবার Continue অপশনে টাচ করুন।

এবার, নতুন পাসওয়ার্ড create করুন। New password এর অপশনে মনে রাখার মত একটি পাসওয়ার্ড দিন। এক্ষেত্রে পাসওয়ার্ড নির্ধারনে আপনি সিকিউরিটি কথা অবশ্যই মাথায় রাখবেন। কারন, আপনার অ্যাকাউন্ট সেফটি অবশ্যই আপনার হাতে। এটি নিয়ে নিচে কিছু ট্রিকস লিখে দিব।

আপনার নতুন পাসওয়ার্ড create successfully সম্পন্ন হয়েছে। এবার, আপনি দেখবেন, ২টি অপশন আসছে। keep me log in or log out of other device – যেকোন একটি অপশন ক্লিক করে আপনি সাকসেসফুলি আপনার অ্যাকাউন্টে লগইন করুন।

চেস্টা করেছি সহজ উপায়ে ধাপে ধাপে আপনার পাসওয়ার্ড রিসেট এর সমস্যাটি সলভ করার। এখন থেকে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে সক্ষম হবেন।

পাসওয়ার্ড সিলেক্টের ক্ষেত্রে আমরা অনেকেই অবহেলা করি্ কিন্তু এটি সম্পুর্ন অনুচিত। কারন, ফেসবুক সিকিউরিটি এর ব্যাপারে উদাসীনতা একদমই কাম্য নয়। একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করার কিছু ট্রিকস এখানে এড করলাম।

ফেসবুক পাসওয়ার্ড শক্তিশালী করার নিয়ম

শক্তিশালী পাসওয়ার্ড সেট এর ট্রিকস খুব সহজে জেনে নিন। কখনো নিজের ব্যাক্তিগত নাম, ইমেইল, ফোন নাম্বার এসব ফেসবুক পাসওয়ার্ড হিসেবে সেট করবেন না। এতে আপনার ফেসবুক আইডি খুব সহজেই হ্যাক হতে পারে।

ফেসবুক পাসওয়ার্ড সেট করার ক্ষেত্রে অবশ্যই এই জিনিসটি মাথায় রাখবেন। একই পাসওয়ার্ড পুনরায় সেট করবেন নাহ। এক্ষেত্রে ঝুঁকি থাকে অনেকাংশে।

সবসময় ওয়ার্ডের পাশে বা মধ্যে নিউমেরিক নাম্বার এড করুন। এক্ষেত্রে, সিকিউরিটি বাড়ে এবং কেউ সহজে আপনার একাউন্ট কে ক্ষতিগ্রস্থ করতে বিফল হবে।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার নিয়ম

ফেসবুক ভিডিও

আপনি ফেসবুকে নিউজফিড স্ক্রল করতেই পছন্দের গানের একটি ভিডিও চোখে পরল। আবার হয়তবা, মন খারাপের সময় একটা ফানি ভিডিও দেখে খুব হাসলেন।

এমনটাত আমরা ফেসবুকএর ৩-ডট অপশনে গিয়ে Save video তে ক্লিক করলে শুধুমাত্র ফেসবুকের কালেকশন এ সেভ হয় অথবা টাইলাইনে শেয়ার দিলে ওখানে দেখা যায়।

খুব মন চাই যে ইশ ফেসবুক থেকে যদি ভিডিওটা ডাউনলোড করে ফোনের স্টোরেজে রাখা যেত!
মন খারাপের দিন শেষ! কারন, আজকে থেকে আপনি খুব সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাহলে দেরি কেন, চলুন জেনে নি এই সহজ ট্রিকসটি!

আরো কিছু জানতে ক্লিক করুনঃ ফেসবুক গ্রুপের সুন্দর রোমান্টিক নাম

ফেসবুক একাউন্ট ডিলেট করার নিয়ম

কিভাবে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন

সাধারনত Play store কিংবা গুগলে সার্চ করলে, অনেক রকম ভিডিও ডাউনলোড অ্যাপ সচরাচর পেয়ে যাবেন। তবে আমি যে অ্যাপটি ইনস্টলের কথা উল্লেখ করেছি তা খুব সহজেই কাজ করবে।

এমনকি ইচ্ছেমত ভিডিও কিংবা অডিও ডাউনলোড করতে পারেন। আবার সরাসরি ফেসবুক মেইন অ্যাপ থেকেই ডাউনলোড করতে পারেন। অ্যাপটি হল Snaptube আর হ্যা অবশ্যই মাথায় রাখবেন যে। মেইন ফেসবুক থেকেই আপনি এই এপ দ্বারা ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Snaptube ইন্সটল করার নিয়ম

ইসনাপটুব খুব সহজে ইন্সটল করতে পারবেন। শুধু কিছু ট্রিক্স জানার প্রয়োজন, তাহলে চলুন।

১. প্রথমত গুগল এ সার্চ বক্সে SnapTube লিখে সার্চ করুন এবং ইনস্টল করুন।
২. এবার যে ভিডিওটা ডাউনলোড করতে চান সেখানে শেয়ার অপশন এ ক্লিক করুন।

৩. Share এ More অপশনে গিয়ে দেখতে পাবেন Download with snaptube। সেখানে ক্লিক করুন।

মিউজিক টি অডিও বা ভিডিও ডাউনলোড করার অপশন



৪. এবার, চাইলে মিউজিক বা ভিডিও আপনার পছন্দ অনুযায়ী সিলেক্ট করে নিন।

৫. ডাউনলোডিং সাকসেসফুল দেখাবে।
ব্যাস আপনার পছন্দের ভিডিওটি ফোন এর Storage folder এ ডাউনলোড হয়ে গেল। এভাবে, যত ইচ্ছা তত ভিডিও ডাউনলোড করুন খুব সহজেই।

আজকের ট্রিকস নিয়ে আশা করছি আপনাদের সমস্যাগুলো সমাধান হবে। পরবর্তী ট্রিকস এর জন্য অবশ্যই কানেক্টেড থাকুন। ধন্যবাদ

Leave a Comment

eleven − 10 =