বিকাশ থেকে প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করার নিয়ম

প্রিয় পাঠক বিন্দু আশা করি ভালো আছো, আমি ও ভালো আছি। আজ তোমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে লিখলাম। আর সেটি হলো প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করার নিয়ম । অনেকে বিদ্যুৎ মিটারে টাকা রিচার্জ করতে পারে না। তাই তাদের জন্য আজকের এই আর্টিকেল।

দেশের অনেক প্রিপেইড মিটার গ্রাহক আছে, তারা মিটার ব্যবহার সম্পর্কে জানে না। বিকাশের মাধ্যমে কিভাবে মিটারে টাকা রিচার্জ করবে জানে না। টাকা রিচার্জ করার পর, মিটারে কিভাবে টোকেন নাম্বার এন্টি করবে জানে না। মিটারে কত টাকা আছে, তাও জানে না। চিন্তার কোনো কারণ নেই, আমার আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। আশা করি আপনি প্রিপেইড মিটার ব্যবহার সম্পর্কে সব জানতে পারবেন।

বিদ্যুৎ প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করার নিয়ম

অনেক প্রিপেইড গ্রাহক আছে, প্রিপেইড মিটার সম্পর্কে গুগুল ইউটিউবে খোঁজা খুজি করে থাকে।কিভাবে বিকাশ থেকে মিটারে টাকা রিচার্জ করবে তা নিয়ে চিন্তিত থাকে। বিদ্যুৎ মিটারে টাকা রিচার্জ করা খুবই সহজ। মিটারে কত টাকা আছে, তা চেক করা খুবই সহজ।

মিটারে টাকা রিচার্জ করার নিয়ম

বিকাশ থেকে মিটারে টাকা রিচার্জ করার জন্য, কিছু ধাপ জানতে হবে। তাই নিচে ধারাবাহিক ভাবে ধাপ গুলো উল্লেখ করলাম। তাহলে জেনে নিন বিকাশ থেকে প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করার নিয়ম।

প্রিপেইড মিটারে রিচার্জ করার নিয়ম

যতদিন যাচ্ছে, ততই প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এখন আপনি ঘরে বসেই বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করতে পারবেন। বিকাশ অ্যাপ ছাড়াও প্রিপেইড মিটারে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবে খুব সহজেই।

বিকাশ থেকে আপনি দুইভাবে বিদ্যুৎ প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করতে পারবেন।

১.বিকাশ থেকে সরাসরি *২৪৭# ডায়াল করে।
২.বিকাশ অ্যাপ ব্যবহার করে ।

আরো পড়ুনঃ

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম | ২০২২

রকেটে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম | ২০২২

কম খরছে বিকাশে প্রিয় এজেন্ট নাম্বারে ক্যাশ আউট করার নিয়ম

ঘরে বসে বিকাশ একাউন্ট খুলুন মাত্র ২ মিনেটে

বিকাশ থেকে প্রিপেইড মিটার রিচার্জ পদ্ধতি

মিটারে রিচার্জ করতে হলে, বিকাশের কয়েকটি ধাপ জানতে হবে। ধাপ গুলো নিচে দেওয়া হলো। তাহলে জেনে নিন কিভাবে বিদ্যুৎ মিটারে টাকা লোড করা যায়।

১. বিকাশ অ্যাপ এর মাধ্যমে পল্লী বিদ্যুৎ প্রিপেইড বিল বিকাশ করতে প্রথমেই অ্যাপ এ লগইন করুন।
২. বিকাশ অ্যাপ স্ক্রিন থেকে “পে বিল’’ সিলেক্ট করুন।
৩. এরপর বিদ্যুৎ সিলেক্ট করুন।
৪. বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান(প্রিপেইড) সিলেক্ট করুন।
৫. একাউন্ট নাম্বার এবং কন্টাক্ট নাম্বার দিন।

৬. এবার রিচার্জ এমাউন্ট দিন।
৭. তারপর সব তথ্য ঠিক থাকলে আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিয়ে ‘পে বিল’ সম্পন্ন করুন।
৮. অ্যাপে সহজেই বিলের রিসিট পেয়ে যাবেন

টোকেন নাম্বারের এসএমএস

৯. প্রিপেইড মিটারের বিদ্যুৎ বিল দেয়ার পর কিছুক্ষণের মধ্যে প্রাপ্ত এসএমএস-এর মাধ্যমে আপনি একটি টোকেন নাম্বার পাবেন। (যদি আপনি উক্ত এসএমএস এর মাধ্যমে টোকেন নাম্বার না পেয়ে থাকেন, তাহলে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে মিটার নম্বর লিখে মেসেজ করুন 04445616247  নাম্বারে।

ফিরতি এসএমএস-এর মাধ্যমে আপনার টোকেন নাম্বার পেয়ে যাবেন) অথবা এখান থেকে সরাসরি টোকেন নাম্বার নিন

১১. এই টোকেন নাম্বার আপনার বিদ্যুতের মিটারে প্রবেশ করালে। তারপর এন্টার বাটন চাপুন। আপনার মিটারে টাকা রিচার্জ হয়ে গেলো।

প্রিপেইড মিটার ব্যবহারের নিয়ম

মনে রাখবেন, আপনার প্রিপেইড মিটারের টাকা শেষ হলে, আপনার বাসার বিদ্যুৎ অটোমেটিক বন্ধ হয়ে যাবে। আপনি ঘরে বসে যে কোনো সময় মিটার নাম্বারে টাকা রিচার্জ করলে, আবার বাসায় বিদ্যুৎ চলবে। মিটার ব্যবহার করা খুবই সহজ।

আমরা মোবাইল ব্যবহারের ক্ষেত্রে, মোবাইলের বাটন গুলো যে ভাবে চাপি। ঠিক তেমনি কিছু নির্দিষ্ট সংখ্যা চেপে টাকা রিচার্জ করা খুবই সহজ। তাছাড়া বিদ্যুৎ মিটার অফিস থেকে, আপনাকে একটা মিটার ব্যবহার সম্পর্কে বই দেওয়া হবে। সেই ছোট বইতে সব নিয়ম কানুন রয়েছে।

প্রিপেইড মিটারের টাকা চেক করার নিয়ম

মিটারের টাকা চেক করা খুবই সহজ। আপনি মিটারের কাছে গিয়ে দেখতে পাবেন। ক্যালকুলেটর এর মত মিটার অনেক গুলো সংখ্যার বাটন দেওয়া আছে। আপনি ৮০১ নাম্বার চাপুন।

তারপর লম্বা লাইন দিয়ে চিহ্ন দেওয়া আছে, মানে এন্টার বাটন। এন্টার বাটন চাপুন। আপনার মিটারে কত টাকা আছে, খুব সহজে দেখা যাবে।

বিকাশ অ্যাপস

BKash Apps ( বিকাশ অ্যাপস ডাউনলোড করার জন্য এই লিংকে ক্লিক করুন।

বিকাশ *২৪৭# কোড ডায়াল করে প্রিপেইড মিটার রিচার্জ করার নিয়ম

আপনি যদি বিকাশ অ্যাপ ইন্সটল করে না থাকেন।অথবা মেবাইলে নেট নাই। তাহলে খুব সহজেই কোড ডায়াল করে প্রিপেইড মিটার রিচার্জ করতে পারবেন।

১. প্রথমে *247# কোড টি ডায়াল করুন।
২.মেন্যু থেকে 6(পে বিল) সিলেক্ট করুন
৩.ইলেকট্রিসিটি(প্রিপেইড) সিলেক্ট করুন
৪. পল্লী বিদ্যুৎ(প্রিপেইড) সিলেক্ট করুন(আপনার বিলটি পল্লী বিদ্যুৎ প্রিপেইড হলে হলে )
৫. তারপর মেক পেমেন্ট সিলেক্ট করুন
৬. এবার ইনপুট মিটার নাম্বার দিয়ে সব তথ্য দিন

৭. রিচার্জ এমাউন্ট দিন
৮. এবার সব তথ্য ঠিক থাকলে বিকাশ পিন দিয়ে আপনার রিচার্জ কমপ্লিট করুন। নাম্বারে এসএমএস আসবে ২০ সংখ্যার একটি কোড। ঐ কোড মিটারে প্রবেশ করুন, এন্টার বাটন চাপুন। হয়ে গেলো মিটারে টাকা রিচার্জ।

প্রিপেইড মিটারে ইমারজেন্সি টাকা নেওয়ার নিয়ম

যারা প্রি-পেইড মিটার ব্যবহার করেন, হঠাৎ করে মিটারের টাকা শেষ হয়ে গেলে, বিদ্যুৎ বন্ধ হয়ে যাবে। তখন আপনি চাইলে মিটারে ইমারজেন্সি টাকা রিচার্জ করতে পারবেন। ১০০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত।

মিটারে ইমারজেন্সি টাকা রিচার্জ করতে, মিটারে ৮১১ সংখ্যা চাপুন। তারপর এন্টার বাটন চাপুন। তাহলে আপনার মিটারে ইমারজেন্সি টাকা চলে আসবে।

মিটারের রিচার্জ করার পর কেনো টাকা কাটে?

সরকারি ব্যাট, মিটার ভাড়া, ইত্যাদি বিভিন্ন বিষয়ের জন্য কিছু টাকা কাটা হয়। অনেকে টাকা কাটার বিষয় জানে না। মনে করে অফিস থেকে টাকা কাটছে, এটা নিয়ে ঝামেলা করতে থাকে। আসলে তা নয়, যারা মিটার ব্যবহার করে সবাইর থেকে টাকা কাটা হয়।

মনে করুন আপনি আপনার প্রিপেইড মিটারে ৫০০ টাকা রিচার্জ করেছেন। সেই ক্ষেত্রে আপনার ১১০ টাকা অথবা ১২০ টাকা কেটে নিবে। মনে রাখবেন সব সময় টাকা রিচার্জ করার পর, মিটারে কত টাকা আছে চেক করবেন।

সর্বশেষ কথা

আপনার বিদ্যুৎ প্রিপেইড মিটারে যতখুশি টাকা রিচার্জ করতে পারবেন। আপনি আগে কিছু টাকা রিচার্জ করে দেখবেন, কতদিন আপনার বাসায় বিদ্যুৎ ব্যবহার হচ্ছে। সেই অনুযায়ী মিটারে ১ মাসের বা ২ মাসের টাকা রিচার্জ করুন।

মনে রাখবেন মিটারের টাকা শেষ, বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন না। অটোমেটিক বিদ্যুৎ বন্ধ হয়ে যাবে। তাহলে আশা করি বুঝাতে পারলাম, কিভাবে বিকাশ থেকে প্রিপেইড মিটারে টাকা রিচার্জ করা যায়।

Leave a Comment

Your email address will not be published.

ten + four =

Scroll to Top