রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন [২০২১]

Spread the love

বর্তমানে বাংলাদেশের মধ্যে যারা ঘরে বসে ফিলেন্সিন বা ইন্টারনেটে ব্যবহার করতেছেন। তারা অবশ্যই জানেন কিভাবে রকেট ব্যাংকিং খাত পরিচালনা করতে হয়। যারা রকেট একাউন্টের সুবিধা পেতে চান তারা রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন ২০২০ সম্পর্কে জানুন। বাংলাদেশ সহ পৃথিবীর প্রায় দেশের মানুষ রকেটের নাম কম করে হলেও একবার শুনেছে।

রকেট হচ্ছে একটি মোবাইল ব্যাংকিং সেবা। যার মাধ্যমে আপনি চাইলে ঘরে বসে খুব সহজে যেকোনো ধরনের লেনদেন করতে পারেন। ব্যাংকিং এই সেবাটি বর্তমানে খুব বেশি জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

রকট একাউন্ট অনন্য ব্যাংকিং একাউন্টের মতো লেনদেনে খুব জনপ্রিয়তা বাড়ছে। তাই লেনদেন সহজে করতে রকেট একাউন্ট খুলুন। আপনি রকেট একাউন্ট দিয়ে অনেক কিছু করতে পারবেন। ডিজিটাল লেনদেন সেবা, রকেট। যার মাধ্যমে খুব সহজেই টাকা লেনদেন সম্ভব। তাই রকেট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনে নিন এবং রকেট একাউন্ট খুলুন।

আপনি মোবাইল অ্যাপের মাধ্যমে খুব সহজেই রকেট একাউন্ট খুলতে পারবেন। এই সেবাটি উপভোগের জন্য ম্যাক্সিমাম রিকোয়ারমেন্ট হিসেবে আপনাকে শুধুমাত্র বিনামুল্যে একটি রকেট একাউন্ট খুলতে হবে। এটি চাইলে আপনি রকেট অ্যাপস এর মাধ্যমে সম্পাদন করতে পারেন।

আপনি বিনা মূল্যে রকেট একাউন্ট খুলুন আর সবচেয়ে সহজে লেনদেন করুন। রকেট একাউন্ট খোলা হয়ে গেলে আপনি এই মোবাইল ব্যাংকিং এর যে সমস্ত সুযোগ সুবিধা রয়েছে, সমস্ত সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন

অনেকে জানে না রকেট একাউন্ট কিভাবে খুলতে হবে। অনেকে রকেট একাউন্ট খুলতে চায় কিন্তু পারে না। আজ আমি রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন সম্পর্কে এবং রকেট সম্পর্কে আর্টিকেলটি লিখলাম
তাহলে চলুন শুরি করা যাক।

আপনি খুব সহজে ৩ টি উপায় রকেট একাউন্ট খুলতে পারবেন। এতে আপনি অবশ্যই কোনো ঝামেলায় পড়বেন না আশা করি। রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন। আপনি আস্তে আস্তে পুরো আর্টিকেলটি পড়তে থাকেন।

১. রকেট অ্যাপস দিয়ে অথবা *৩২২# ডায়েল করে, ঘরে বসে নিজেই নিজের রকেট একাউন্ট খুলুন।

২. রকেট এজেন্ট পয়েন্ট থেকে রকেট একাউন্ট খুলুন খুব সহজে।

৩. রকেট কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে রকেট একাউন্ট খুলুন।

*৩২২# দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন

*322# ডায়েল করে রকেট একাউন্ট খুলুন

প্রথম আপনি আপনার মোবাইলে ডায়েল বাটনে যাবেন। তারপর আপনি *৩২২# ডায়াল করুন। তার পর একটি অপশন আসবে রিপ্লাই দেওয়ার জন্য। আপনি ১ লিখে রিপ্লাই দিন OK করুন।

এরপর আরেকটি রিপ্লাই দেওয়ার খালি ঘর আসবে। ঐ খালি ঘরে আপনার পছন্দমত ৪ (চার) সংখ্যার গোপন পিন লিখে OK করুন।

এরপর প্রি-রেজিস্ট্রেশন সম্পন্ন অটোমেটিক হয়ে যাবে। তারপর আপনার একাউন্ট নাম্বারটি (চেক ডিজিটসহ) SMS এর মাধ্যমে জানতে পারবেন। রকেট একাউন্ট খোলার প্রাথমিক পর্ব শেষ।

অ্যাপস দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন

অ্যাপস দিয়ে রকেট একাউন্ট খোলার নিয়ম

আপনি কোনো ফরম পূরন ছাড়াই রকেট একাউন্ট খুলতে পারবেন। তার জন্য আপনার একটি ভালো স্মার্টফোন থাকতে হবে। Rocket apps থেকে রকেট একাউন্ট খুলতে আপনার স্মার্টফোন প্রথমেই রকেট অ্যাপ ডাউনলোড করুন।

এরপর রকেট অ্যাপসি ইন্সটল করুন। তারপর ভাষা নির্বাচন করুন। আপনি বাংলা জানলে বাংলা সিলেক্ট করুন। আর যদি ইংরেজি জানেন ইংরেজি সিলেক্ট করতে পারেন।

তারপর মোবাইল নম্বর পাকা যায়গায় আপনার নাম্বার দিন। মনে রাখবেন আপনি যে সিম নাম্বার দিয়ে রকেট একাউন্ট খুলবেন ঐ সিম মোবাইলে থাকতে হবে। তারপর পরবর্তী (Next) বাটনে ক্লিক করুন।

এরপর আপনার মোবাইলে একটি কল আসবে যেখানে আপনাকে বলা হবে রকেটে আপনার একটি অ্যাকাউন্ট খুলা হচ্ছে। রকেট একাউন্ট খুলতে চাইলে ৪ সংখ্যার পিন কোড দিতে বলা হবে এবং না চাইলে কলটি কেটে দিন।

এরপর এসএমএস (sms) এর মাধ্যমে ৬ ডিজিটের একটি Security কোড পাঠানো হবে। Security কোড লিখুন এবং তারপর যাচাই করুন এবং পরবর্তী বাটনটি চাপুন।

আপনর রকেট apps লগইন করা হয়ে গেলে আরও কিছু নিয়ম কানুন আছে সেই গুলো নিবন্ধন সম্পন্ন করুন। আপনি প্রায় একাউন্ট খোলার জন্য কয়েক ধাপ এগিয়েই গিয়েছেন।

তারপর আপনার রকেট অ্যাপসে ক্যামরা বাটন আসবে ছবি তুলার জন্য। আপনার (NID) মানে আপনার পরিচয় পত্রের কার্ডের ছবি তুলুন উভয় পাশের।

মনে রাখবেন আপনার পরিচয় পত্র সাদা কাগজ অথবা সুন্দর আলোকিত স্থানে রাখবেন। তারপর ছবি তুলবেন যাতে আপনার NID কার্ডের নাম এবং নম্বর ক্লিয়ার দেখা যায় এই দিকে লক্ষ রাখুন। তারপর NEXT বাটনে ট্যাপ করুন।

আপনার মোবাইলে আপনার সকল তথ্য চলে আসবে। আপনার পরিচয় পত্রের সকল তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করুন। যাচাই করার পরে ঠিক আছে বাটনে টেপ করুন।

আপনার সবকিছু ঠিকঠাক ভাবে করা হলে অপেক্ষা করুন। একটু পরে আপনার রেজিস্ট্রেশন কি কনফার্ম করার জন্য রকেট আপনাকে একটি কনফার্মেশন SMS পাঠাবে। তারপর আপনি পুরোপুরি নিশ্চিত হয়ে গেছেন আপনার একাউন্ট খোলা হয়েছে।

রকেট এজেন্ট পয়েন্ট বা কাস্টমার সার্বিস অফিস থেকে একাউন্ট খুলুন

দেশের সর্বপ্রথম মোবাইল ব্যাংকিক (DBL) ডাচ বাংলা ব্যাংকিং। যা বর্তমানে রকেট একাউন্ট নামে খুবই পরিচিত।

আপনি রকেট এজেন্ট বা কাস্টমার সার্বিস থেকে একাউন্ট খুললে, আপনাকে কিছু জামেলা পুহাতে হবে। আপনি পুুরো আর্টিকেলটি পড়লে রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন সম্পর্কে জানতে পারবেন। যেমন – আপনার ১ কপি পাসপোর্ট সাইজ ছবি লাগবে। এবং আপনার
জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সহ আংগুলের টিপ লাগবে।

এমন কি আপনার রকেট একাউন্ট খোলার জন্য একটি ( KYC ) পরম পূরন করতে হবে। তারপর আপনার বৃদ্ধাঙ্গুলির ছাপ ও স্বাক্ষর দিয়ে জমা দিতে হবে।

তারপর কয়েক দিন অপেক্ষা করুন। ৩-৫ কার্য দিবসের মধ্যে আপনার রকেট একাউন্ট সচল হয়ে যাবে। এমন কি আপনি SMS এ জানতে পারবেন।

রকেট কি?

বাংলাদেশ সহ অনেকেই হয়ত জানেন যে রকেট কি। অনেকেই আবার ভালভাবে জানেন না রকেট সম্পর্কে। রকেট হল বাংলাদেশের সর্ব প্রথম মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।

ডাচ বাংলা ব্যাংক লিমিটেড ( DDBL ) এর পক্ষ থেকে, ২০১১ সালে বাংলাদেশে সর্বপ্রথম মোবাইল ব্যাংকিং সেবা প্রদান শুরু করে Dutch Bangla ( ডাচ-বাংলা ) নামে। পরে ডাচ বাংলা ব্যাংকের সুবিধার জন্য ২০১৯ সালে আরেকটি নাম করন করা হয়। সেই নামটি হচ্ছে রকেট। রকেট (Rocket) মোবাইল ব্যাংকিক এখন খুব সুপরিচিত।

অনেকে রকেট ব্যবহার করে অনেক সুযোগ সুবিধা পেয়েছেন। তাই তারা প্রায় সময় বলে থাকে টাকা পাঠানোর রকেট। টাকার রকেট (Rocket)।

রকেট মোবাইল ব্যাংকিং সুবিধা

রকেট মোবাইল ব্যাংকিং সুবিধা

আপনি রকেট অ্যাপস ব্যবহার করলে বুঝতে পারবেন কি কি সুবিধা রয়েছে। রকেট মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে নানাবিধ সুযোগ-সুবিধা আপনি চাইলে উপভোগ করতে পারেন। মোবাইল ব্যাংকিং সুবিধা এর মধ্যে কয়েকটি সুবিধা নিচে লিখলাম।

১. নতুন গ্রাহক নিবন্ধন।

২. আপনি যেকোন দেশ থেকে টাকা লেনদেন করতে পারবেন।

৩. আপনি স্বল্পমূল্যে টাকাগুলো বের করে আনা বা উইথড্র করতে পারবেন।

৪. ডিজিটাল প্রকৃত অনলাইন ব্যাংকিং সেবা।

৫. টাকা সঞ্চয় করতে পারবেন এবং জমা করতে পারবেন।

৬. বেতন কিংবা যে কোন ভাতা বিতরণ।

৭. প্রয়োজনে মোবাইলে রিচার্জ করা।

৮. রকেট অ্যাপসের মাধ্যমে ক্যাশ আউট এবং সেন্ড মানি করতে পারবেন।

৯. বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

১০. আপনি চাইলে খুব সহজে পিন কোড পরিবর্তন করতে পারবেন।

এগুলো ছাড়া আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে রকেট একাউন্টে। আমি তো মাত্র কয়েকটি সুবিধা তুলে ধরলাম। আপনি রকেট একাউন্ট খুলুন আর দেশের সেরা সুযোগ সুবিধা ভোগ করুন।

রকেট মোবাইল ব্যাংকিং অ্যাপস

মোবাইল ব্যাংকিং রকেট অ্যাপস খুব সহজে ব্যবহার করা যায়। আপনি যদি রকেট এর ব্যাংকিং এর পরিপূর্ণ সেবা উপভোগ করতে চান। তাহলে আর দেরি না করে এখুনি রকেট অ্যাপস ডাউনলোড করে ইন্সটল করে নিন। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আর রকেট ব্যাংকিং অ্যাপস গুলোর মধ্যে, যেগুলো সব চেয়ে কার্যকারী সে গুলো সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। তাহলে আর দেরি না করে রকেট একাউন্ট খুলুন এবং রকেট অ্যাপস ব্যবহার করুন।

রকেট একাউন্ট কোথায় খুলবেন?

আপনার নিকটবর্তী রকেট এজেন্ট পয়েন্ট রকেট একাউন্ট খুলতে পারবেন। ডিবিবিএল ফাস্ট ট্রাক, ডিবিবিএল ব্রাঞ্চ ও রকেট একাউন্ট খুলতে পারবেন। আপনি ইচ্ছে করলে আপনার নিকটস্থ রকেট অফিস অথবা ডিবিবিএল এজেন্ট ব্যাংকিং পয়েন্টে গিয়ে রকেট একাউন্ট খুলতে পারেন।

একটি NID কার্ড দিয়ে কয়টি রকেট একাউন্ট খোলা যাবে?

বাংলাদেশে রকেট একাউন্টের মতো আরো অনেক একাউন্ট রয়েছে। যেমন বিকাশ, নগদ ইত্যাদি। আপনি চাইলে একটি NID কার্ড দিয়ে প্রতেকটা একাউন্ট একটি করে খুলতে পারবেন।

অনেকে হয়তো জানেনা একটি NID কার্ড দিয়ে কয়টি রকেট একাউন্ট খোলা যায়। তাই মনে রাখবেন ১টি পরিচয়পত্র ( NID) ব্যাবহার করে শুধুমাত্র ১টি রকেট একাউন্ট খুলা যায়।

রকেট মোবাইল ব্যাংকিং একাউন্ট চেক

আপনি খুব সহজে রকেট একাউন্ট চেক করতে পারবেন। চেক করার জন্য আপনাকে চেক কোড সম্পর্কে জেনে নিতে হবে। আপনি আস্তে আস্তে রকেট একাউন্ট খোলার নিয়ম কানুন ২০২০ সম্পর্কে জানুন। কোড ডায়েল করে কিভাবে রকেটের টাকা চেক করবে ইত্যাদি সব কিছু জানতে হবে।

তাহলে আর দেরি না করে আপনার মোবাইল ফোনের ডায়াল প্যাড থেকে ডায়াল করুন *322#

এরপর একাধিক আপনার অ্যাকাউন্টের সম্পর্কিত সকল সমস্ত তথ্যর শিরোনাম নাম দেখতে পাবেন। আপনি পড়ে পড়ে যা চেক করতে চাইবেন তাই পাবেন। আপনার নির্দিষ্ট সংখ্যা অনুযায়ী টেপ করুন আপনার চোখের সামনে চলে আসবে।

রকেট মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক

আপনার রকেট  একাউন্ট এর ব্যালেন্স যদি আপনি check করতে চান। তাহলে আপনার ফোনের ডায়াল প্যাড থেকে ডায়াল করুন *322#। এর পর খালি ঘরে 5 দিয়ে চালিয়ে যান। তারপর খালি ঘরে 1 দিয়ে চালিয়ে যান। এর পর আপনার ৪ সংখ্যা পিন কোড দিন। আপনি দেখতে পাবেন রকেট একাউন্টে কত টাকা আছে।

এছাড়াও আপনি যদি মোবাইল ব্যাংকিং ব্যালেন্স চেক সহজেই করতে চান। তাহলে তাদের যে অফিশিয়াল অ্যান্ড্রয়েড অ্যাপস রয়েছে তার সহযোগিতা নিতে পারেন।

রকেট মোবাইল ব্যাংকিং হেল্পলাইন নম্বর

রকেট

আপনার রকেট একাউন্ট নিয়ে যদি কোনো রকমের সমস্যার মধ্যে পড়েন। তাহলে চিন্তা না করে আপনি রকেট হেল্পলাইন নাম্বার রয়েছে তাতে যোগাযোগ করতে পারেন।

রকেট একাউন্ট সম্পর্কিত যেকোন রকমের তথ্য কিংবা সমস্যার সমাধান করুন খুব সহজে। রকেট হেল্পলাইন 24 ঘন্টা খোলা থাকে। 16216 এই নাম্বারে কল দিন।

রকেটের মতো অন্য সব মোবাইল ব্যাংকিং একাউন্ট খুলতে চাইলে, আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। বাংলা ব্লগার ডট ইনফো

Leave a Comment

4 × 3 =