রাতে দেরি করে ঘুমালে শরীরে অনেক ক্ষতি হয়

রাতের বেলায় অনেক তরুণ তরুণী অনেক দেরি করে ঘুমায়। অনেকে পুরো রাতটাই ঘুমায় না। কারণ কারো কাজের চাপ। অনেক কিছু নিয়ে ছিন্তা করার কারনে। কেউ নিজের ইচ্ছায় ইউটুব দেখে। অনেকে এস এম এস করে। রাত জেগে মুভি দেখা ইন্টারনেট ঘাটার নেশার কারণে অনেকেই রাতের অর্ধেকটা সময় পার করে ঘুমাতে যান।

আবার অনেক তরুন গভীর রাত ২,৩ টায় ঘুমাতে যায়। অনেকে পুরা রাত ঘুমায় না। রাতে দেরি করে ঘুমালে শরীরে অনেক ক্ষতি হয়,অনেক মানুষ এটা চিন্তা করে না। নিজের মতো করে ঘুমায়। কিন্তু আপনি নিজের কতোটা ক্ষতি করছেন জানেন কি?

বিজ্ঞানের অনেক গবেষণায় দেখা গিয়েছে। রাতে ঘুম কম হওয়ার কারণে দেহের উপর যে প্রভাবগুলো দেখা যায় তা বেশ মারাত্মক ক্ষতিকর। ঘুম না হলে মানসিক এবং শারীরিক স্বাস্থ্য ভেঙ্গে পড়ে। আবার ঘুম যেকোনো প্রকার অসুস্থতা থেকে শরীরকে শতকরা ৫০ ভাগ সুস্থ করে তোলে।

রাতে ঘুম ভালো হওয়ার জন্য কি করবেন

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ পড়ুন। অলস না থেকে কিছু কাজ করুন। কাজ করলে আপনার ঘুমের একটা ভাব আসবে। রাতে ভালো ঘুম হওয়ার সাথে ভালো স্বাস্থ্যের একটি বিষয় জড়িয়ে থাকে।

প্রতিটা মানুষের শরীরের চাহিদার উপর ঘুম নির্ভর করে। তবে রাতে ভালো ঘুম হলে ৮ ঘণ্টাই যথেষ্ট। রাতে ভালো ঘুমের জন্য, মোবাইল টিপা,গভীর রাত ইন্টারনেট ব্যবহার করা। এবং কারো সাথে গভীর রাত কথা বলা বন্ধ করুন।

তাই প্রতিদিন একটি নিদির্ষ্ট সময়ে ঘুমাতে যান। ঘুম থেকে উঠার চেষ্টা করুন। একটি রুটিন তৈরি করুন। প্রতি রাতে ঐ নির্দিষ্ট সময়ে ঘুমানোর চেষ্টা শুরু করুন। এই নির্দশনা অনুযায়ী রাতে ঘুমাতে জান। ইনশাআল্লাহ আপনার রাতে ভালো ঘুম হবে। শরির সুস্থ থাকবে।

চোখের সমস্যা হয়

রাতের বেলায় না ঘুমিয়ে মোবাইলে ছবি দেখা বা গান দেখা। এবং নেট ব্যবহার করা শরীরের জন্য অনেক ক্ষতিকর। রাতে দেরি করে ঘুমালে শরীরে অনেক ক্ষতি হয়। বিশেষ করে চোখের জন্য মারাত্মক ক্ষতিকর। এই বাবে রাত এর পর রাত।

মোবাইল ব্যবহার করলে আপনার চোখের চারপাশ কালো দাগ হয়ে জাবে। চোখে আপনি জাপসা দেখবেন। ভালো করে কোনো কিছু দেখতে পারবেন না। কিছু দিন পর পর মাথা ব্যাথা করবে। চোখ দিয়ে পানি বের হবে। চোখ ব্যাথা করবে। অনেক সমস্যা দেখা দিবে। তাই গভীর রাত মোবাইল ব্যবহার করা থেকে বিরক্ত থাকুন। মানব দেহের একমাত্র আপনার চোখ অনেক মূল্যবান জিনিস।

রাতে দেরি করে ঘুমালে হার্টের অনেক সমস্যা হয়

প্রতিদিন কম করে ৭-৮ ঘন্টা না ঘুমালে ধীরে ধীরে হার্ট দুর্বল হয়ে যেতে পারে। ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাকের আশঙকা বৃদ্ধি পায়। হার্ট দুর্বলতার কারনে শরীরের অনেক রোগ ব্যাধি জন্ম নেয়। এবং হার্টের রোগের আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে অনেক।

সঠিক সময় রাতে না ঘুমালে ত্বকের অনেক সমস্যা হয়।

প্রতিদিন রাত ঠিক মতো না ঘুমালে কার্টিজল নামক স্ট্রেস হরমনের ক্ষরন বেড়ে যেতে শুরু করে। তার ফলে সামান্য কিছু নিয়ে মেজাজ গরম হয়ে জায়। সেই সঙ্গে ত্বকের সৌন্দর্য কমতে শুরু করে। ত্বক আস্তে আস্তে মলিন হতে শুরু করে। তাই রাত দেরি করে ঘুমাতে জাওয়া অভ্যাস বন্ধ করুন। রাত ১০ টায় ঘুমিয়ে যাওয়া শরীর এবং ত্বকের জন্য অনেক ভালো।

রাতে ঠিক মতো না ঘুমালে মন মানসিকতা খারাপ থাকে

রাতের পর রাত দিনের পর দিন ঠিক মতো না ঘুম হলে। ধীরে ধীরে মস্তিষ্কের হরমোনের ক্ষরন কমে যেতে শুরু করে। রাতে দেরি করে ঘুমালে শরীরে অনেক ক্ষতি হয় এর ফলে স্বাভাবিক ভাবেই অনেক সমস্যায় আক্রান্ত হওয়ার আশংকা বৃদ্ধি পায়।

তাই মন মানসিকতা ভালো রাখার জন্য এবং দিনের বেলায় আরামে কাজ করার জন্য। দৈনিক ৭-৮ ঘন্টা রাতে ঘুমানো প্রয়োজন। রাতে দেরি করে ঘুমালে মুখে ব্রন উটে। ত্বক খারাপ হয়ে যায়। কোমর ব্যাথা করে। আরো অনেক সমস্যা হয়। তাই রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাওয়া অনেক ভালো।

আরো পড়ুনঃ করোনা ভাইরাস থেকে বাঁচার উপায়, এবং করোনার মারাত্মক লক্ষণ

রাতে দেরি করে ঘুমালে ব্লাড প্রেসার বাড়তে শুরু করে

অনেক গবেষণায় দেখা গেছে। রাতে দেরি করে ঘুমাতে যাওয়ার অভ্যাস করলে শরীর এবং মস্তিষ্কের উপর মারাত্মক ভাবে চাপ পড়ে। তার কারণে ব্লাড প্রেসার বাড়তে সময় লাগে না। তাছাড়া কিডনির যেমন মারাত্মক ক্ষতি হয় তেমনি স্ট্রোক হওয়ার আশংকা রয়েছে। দৃষ্টিশক্তি কমে যাওয়ার মারাত্মক ভাবে সমস্যা বেড়ে যায়।

রাতে দেরি করে ঘুমালে শরীরের ওজন বৃদ্ধি পায়

দিনের পর দিন রাতে জেগে থাকলে খাবার ঠিক মতো হজম হতে পারে না। ফলে একদিকে যেমন গ্যাস-অম্বলের প্রকোপ বৃদ্ধি পায়। তেমনি ওজনও বাড়তে শুরু করে। আর ওজন বাড়লে ধীরে ধীরে সুগার, প্রেসার এবং কোলেস্টেরলের মতো মারণ রোগ এসে শরীরে বাসা বাঁধে।

ডাক্তারি পরামর্শ

রাতে দেরি করে ঘুমালে শরীর এর মারাত্মক সমস্যা দেখা তারাতাড়ি নিকটস্থ ডাক্তারের পরামর্শ নিন। বিশ্ব স্বাস্থ্যসংস্থা বলেছেন দৈনিক ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। স্বাস্থ্যসেবা নিতে রাত দিন ২৪ ঘন্টা ফ্রিতে কল করুন ৬৩২৩৬ এই নাম্বারে।

এই রকম স্বাস্থ্য বিধি সমর্পকে জানতে আমাদের ওয়েবসাইট এ ভিজিট করুন বাংলা ব্লগার ডট ইনফো আশা করি আপনার ভালো লাগবে।

Leave a Comment