স্বাধীনতা দিবস ২৬ শে মার্চ | বিজয়ের প্রথম ধাপ

২৬ শে মার্চ বাঙ্গালীর স্বাধীনতা দিবস । এই দিনেই বাঙ্গালীর নেতা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর স্বাদীনতার ঘোষণা দেন। তার ডাকে সাড়া দিয়ে বাংলার দামাল ছেলেরা যুদ্ধে নামে। চিনিয়ে আনে স্বাধীনতা।

মহান স্বাধীনতা দিবস

মহান স্বাধীনতা দিবস

১৯৭১ সালের ২৬ শে মার্চে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনার মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধের শুরু। ১৯৭১ সালের ২৬শে মার্চ শুরু হয় মুক্তিযুদ্ধ৷ ২৫ শে মার্চের মধ্যরাত থেকে শুরু হওয়া হত্যাযজ্ঞের ধ্বংসস্তূপের মধ্য থেকে উঠে দাঁড়িয়ে বাংলাদেশিরা এই দিন থেকে মুক্তিযুদ্ধ ও দেশ স্বাধীন করার শপথ গ্রহণ করে৷

ঐ রাতেই তৎকালীন পূর্ব বাংলার পুলিশ, ইপিআর ও সেনাবাহিনীর সদস্যরা শুরু করে প্রতিরোধ যুদ্ধ, সঙ্গে যোগ দেয় সাধারণ মানুষ৷ ৯ মাসের যুদ্ধে ৩০ লাখ শহিদের রক্তের বিনিময়ে ১৬ই ডিসেম্বর অর্জিত হয় স্বাধীনতা৷ জন্ম হয় বাংলাদেশের৷

স্বাধীনতা দিবস
স্বাধীনতা দিবস

অপারেশন সার্চ লাইট কি?

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে প্রেসিডেন্ট ইয়াহিয়া নির্দেশে পাকিস্তানি সেনাবাহিনী রাজার বাগ পুলিশ লাইনস ইপি আর সদর দপ্তর পিলখানা, ঢাকা বিশ্ববিদ্যালয়েরআবাসিক হল ও শিক্ষকদের বাসভবন সহ ঢাকা শহরের বিভিন্ন স্হানে এক যোগে আক্রমণ করে।

এই আক্রমণ এর নাম দেওয়া হয়েছিল অপারেশন সার্চ লাইট। পাকিস্তান সেনাবাহিনী ছাত্র শিক্ষ, পুলিশও ইপি আর সদ্যস সহ অসংখ্য নিরহ মানুষদের হত্য করে,যা গন হত্যার শামিল। ৯ মাস এর মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বাঙালি শহিদ হন। ১ কোটির বেশি মানুষ তাদের ঘর বাড়ী হারিয়ে প্রান এর বয়ে ভারত এ আশ্রয়নেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস কবে?

মুক্তিযুদ্ধের শেষের দিকে ডিসেম্বরের মাসে পাকিস্তানি হানাদার বাহিনি দেশকে মেধা শূন্য করার পরি কল্পনা করে। ১০ এ ডিসেম্বর থেকে ১৪ ই ডিসেম্বরে মধ্যে তারা আমাদের অনেক গুনি শিক্ষক, শিল্পী সাংবাদি, চিকিৎসক, এবং কবি সাহিত্যেক দের ধরে নিয়ে হত্য করে। তাদের স্বরনে প্রতি বছর ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধি জিবী দিবস পালন করা হয়।

২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন, শুরু হয় মুক্তিযুদ্ধ। শেষ পর্যন্ত ১৯৭১ সালে ১৬ ডিসেম্বর বিজয় অর্জন এর মাধ্যমে পাকিস্তানিদের ২৪ বছর এর শোষণ আর বৈষম্য অবোষান ঘটায় বাঙ্গালি। ফলে ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে বাংলাদেশ পৃথিবীর বুকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠা লাভ করে।

এরকম আরো তথ্যবহুল আর্টিকেল পড়তে প্রতিদিন ভিজিট করুন বাংলা ব্লগার। আপনাদের সহযোগিতায় আমরা এগিয়ে যাবো বহুদূর।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

sixteen − one =

Scroll to Top