জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম | মোবাইল দিয়ে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি আপনারা ভালো আছেন। আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম বর্তমান সময় খুবই আলোচিত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর সেই বিষয়টি হলো জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম ।
অনেকে জন্ম নিবন্ধন অনলাইন বা ইংরেজি করার জন্য চিন্তিত আছে।

আর কোনো চিন্তা নাই, এখন থেকে মোবাইলে আপনি জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন। আপনি চাইলে জন্ম নিবন্ধন ইংরেজি থেকে বাংলা করতে পারবেন।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করুন

জন্ম নিবন্ধন ইংরেজি করার আগে সেটি চেক করে নিতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করে যদি দেখেন সেটি ইংরেজিতে নেই তাহলে নিচের প্রক্রিয়ায় আবেদন করতে হবে।

মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

অনেকে জন্ম নিবন্ধন অনলাইন বা সংশোধন করার করার জন্ম ইউনিয়ন অফিসে গুরাগুরি করতেছে। কিন্তু সময় মতো ঠিক করতে পারছে না। আবার দেখা যায় অনেকে দালালের মাধ্যমে জন্ম নিবন্ধন ঠিক করে থাকে, প্রচুর টাকা খরচ করে থাকে।

আর দালালের পিছনে গুরতে হবে না, টাকা বেশি খরচ করতে হবে না। এখন আপনি ঘরে বসেই জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে পারবেন মোবাইল দিয়ে। তাহলে নিচের ১১টি স্টেপ মনযোগ দিয়ে পড়ুন। আর আপনার মোবাইল দিয়ে শুরু করুন। ওকে তাহলে জেনে নিন।

জন্ম সনদ বাংলা থেকে ইংরেজি করার পদ্ধতি

১ম স্টেপঃ

আপনার মোবাইল ফোনের ইন্টারনেট কানেকশন চালু করুন।

২য় স্টেপঃ

আপনার মোবাইল ফোনের মধ্যে থাকে (Chrome Apps) ক্রম বাউজার ক্লিক করবেন। তারপর সার্চ বার খালি ঘরে লিখবেন bdris.gov.bd লিখা শেষে সার্চ করুন।

জন্ম নিবন্ধন সংশোধন করার ওয়েবসাইট

৩য় স্টেপঃ

৩য় স্টেপে ছবিতে দেওয়া এমন একটা পেইজ চলে আসবে। পেইজের উপরে লেখা লগইন এর নিছে। ৩টা ডট বা লাইন ছোট আকারে দেওয়া আছে, ঐ টায় ক্লিক করুন।

জন্ম সনদ বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

এইবার আপনি আরেকটা পেইজ দেখতে পাবেন, এই পেইজে জন্ম নিবন্ধন লেখা আছে। হোম লেখার নিচে জন্ম নিবন্ধন লেখায় ক্লিক করুন।

জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

এরপর আপনি আরেকটা এন্টার পেইজ দেখতে পাবেন। সেখানে নিচের দিকে লেখা আছে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন। এই অপশনে ক্লিক করুন।

আরো পড়ুনঃ

পাসপোর্ট করার নিয়ম | ২০২২

মোবাইল ফোন নিবন্ধন কিনা যাচাই করার পদ্ধতি

সিম রেজিষ্ট্রেশন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

৪র্থ স্টেপঃ

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন, এই অপশনে ক্লিক করার পর আপনি আরেকটা এন্টারপেইজ দেখতে পাবেন। স্কিনসট ছবিটা দেখুন, ঠিক এই রকম দেখতে পাবেন। আস্তে আস্তে নিচের দেখে যাবেন।

আপনি দেখতে পারবেন লেখা আছে, জন্ম নিবন্ধন নাম্বার। খালি ঘরে আপনার মূল জন্ম নিবন্ধনের নাম্বারটি বসিয়ে দিন। আরেকটা অপশন দেওয়া আছে জন্ম তারিখ। সেইখানে আপনি আপনার সঠিক জন্ম তারিখ বসিয়ে দিন। তারপর অনুসন্ধান লেখায় ক্লিক করুন।

জন্ম সনদ ইংরেজি করার আবেদন

ক্লিক করার পর আপনি আপনার বাংলা লেখা জন্ম নিবন্ধন এর নাম ঠিকনা দেখতে পারবেন। স্কিনের একটু ডান পাশে গিয়ে দেখুন, নির্বাচন করুন লেখা আছে। নির্বাচন করুন লেখায় ক্লিক করুন। তারপর এরা লেখা দেখাবে আপনি কি নিশ্চিত? তাহলে কনফার্ম করুন।

৫ম স্টেপঃ

কনফার্ম করার পর আরেকটা পেইজ আসবে। আপনি নিচ থেকে উপরের দিকে চলে যাবেন। সেইখানে দেখতে পাবেন জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন।

খালি ঘর গুলো সঠিক ভাবে পূরণ করুন।

দেশের নাম বাংলাদেশ সিলেক্ট করুন।
আপনার বিভাগের নাম সিলেক্ট করুন।
জেলার নাম সিলেক্ট করুন।
সিটি করপোরেশন / উপজেলার নাম সিলেক্ট করুন।
পৌরসভা / ইউনিয়নের নাম সিলেক্ট করুন।

এই সব গুলো সিলেক্ট করার পর নিচে আপনি দেখতে পাবেন পরবর্তী। পরবর্তী অপশনে ক্লিক করুন।

Mobile দিয়ে জন্ম নিবন্ধন ইংরেজি করার নিয়ম

৬ষ্ঠ স্টেপঃ

পরবর্তী অপশনে ক্লিক করার পর, আপনি নতুন আরেকটা পেইজ দেখতে পাবেন। উপরে লেখা আছে সর্বোচ্চ ৪ বার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করা যাবে

এখন আপনি বিষয় নামের খালি ঘরে ক্লিক করুন। সেখানে গিয়ে নাম ইংরেজিতে সেই অপশন সিলেক্ট করুন। আপনার নাম সুন্দর করে ইংরেজিতে লিখুন।

এরপর নিচের ঘরে লেখা আছে সংশোধনের কারণ, এখানে ভূল লিপিবদ্ধ করা হয়েছে সিলেক্ট করে দিন

নিচের ঘরে + দিয়ে লেখা আছে, আরো তথ্য সংশোধন করুন। সেখানে ক্লিক করলে, আরেকটা খালি ঘর আসবে, সেইখানে পিতার নাম ইংরেজিতে সিলেক্ট করুনপরে খালি ঘরে আপনার পিতার নাম (ইংরেজি) লিখে দিন। সংশোধনের কারণ নির্বাচন করুন, ভূল লিপিবদ্ধ করা হয়েছে

আবার + আরো তথ্য সংশোধন করুন সেখানে ক্লিক করুন। আরেকটা খালি ঘর আসবে, সেইখানে মায়ের নাম (ইংরেজি) সিলেক্ট করে ইংরেজিতে মায়ের নাম লিখুন। সংশোধনের কারণ নির্বাচন করুন, ভূল লিপিবদ্ধ করা হয়েছে

৭ম স্টেপঃ

পেইজের নিচের দিকে লেখা আছে, জন্মস্থানের ঠিকানা। খালি ঘর গুলো সঠিক নিয়মে পূরণ করুন।

দেশর নাম সিলেক্ট করুন

বিভাগের নাম সিলেক্ট করুন।

জেলের নাম সিলেক্ট করুন।

সিটি করপোরেশন / উপজেলা সিলেক্ট করুন

ডাকঘর (বাংলায়) লিখুন।

ডাকঘর (ইংরেজিতে) লিখুন।

গ্রাম/পাড়া/ মহল্লা (বাংলায়) লিখুন।

গ্রাম/পাড়া/ মহল্লা (ইংরেজিতে ) লিখুন।

বাসা ও সড়ক( নাম, নাম্বার) বাংলায় লিখুন। যদি সড়ক নাম্বার না থাকে, তাহলে বাড়ীর নাম দিয়ে দিন।

বাসা ও সড়ক( নাম, নাম্বার) ইংরাজিতে লিখুন। যদি সড়ক নাম্বার না থাকে, তাহলে বাড়ীর নাম দিয়ে দিন।

মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার পদ্ধতি

৮ম স্টেপঃ

একটু নিচের দিকে গিয়ে দেখবেন, স্থায়ী ঠিকানা
আপনার বর্তমান ঠিকানা আর স্থায়ী ঠিকানা এক রকম হলে, সেম খালি ঘর গুলো পূরন করে নিন। যদি বর্তমান আর স্থায়ী নিয়ে পার্থক্য থাকে। তাহলে আপনি সেটা সুন্দর করে মিল করে সিলেক্ট করুন।

৯ম স্টেপঃ

একটু নিচে দেখতে পাবেন, আবেদনকারীর তথ্য।

যদি আপনার জন্ম নিবন্ধন হয়ে থাকে, তাহলে নিজ অপশন সিলেক্ট করুন

আবেদনকারীর ব্যাক্তির লিখুন।

আবেদনকারীর ঠিকানা লিখুন।

ফোন নাম্বার দিন। যে নাম্বারটা দিবেন,সেটা আপনার কাছে থাকতে হবে, কারণ সেই নাম্বারে একটা কোড যাবে।

ইমেইল আপনি চাইলে দিতে ও পারেন, আবার নাও দিতে পারেন।

১০তম স্টেপঃ

সংযুক্তি ( প্রতিটি ফাইলের জন্য, সর্বোচ্চ ফাইল সাইজ ১০০ কিলো বাইট)। এটা দ্বারা বুঝানো হলো, আপনি যে আপনার জন্ম নিবন্ধন ইংরেজি করতে চাইতেচেন। তার একটি প্রমান শো করতে হবে। ছবি গুলো ১০০ কিলো বাইট এর মধ্যে হতে হবে।

আপনার জাতীয় পরিচয় পত্র অথবা আপনার স্কুল সার্টিফিকেট এর ছবি তুলে দিলে হবে। যদি সার্টিফিকেট না থাকে, তাহলে জাতীয় পরিচয় পত্রের দুই পিট ছবি তুলে দিন।

ছবি দেওয়ার জন্য, সংযুক্ত লেখা বাটনে ক্লিক করুন। ক্যামরা অপশনে ক্লিক করুন। আপনার স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয় পত্রের প্রথম পিটের ছবি তুলে ওকে দিন। তারপর আবার সংযুক্ত বাটন টিপে ক্যামরা চালু করে দ্বিতীয় পিটের ছবি তুলে ওকে দিন।

বাংলা থেকে ইংরেজি করুন জন্ম নিবন্ধন মোবাইল দিয়ে

১১তম স্টেপঃ

পেমেন্ট এর মাধ্যম

এখনে ফি আদায় অপশন সিলেক্ট করুন।

আপনার কাজ শেষ। তবে পুনরায় একবার দেখে নিন কোনো ভূল আছে কিনা। তারপর নিচে সাবমিট লেখা আছে, সেইখানে ক্লিক করুন।

আশা করি হয়ে গেছে, আপনার আবেদনটি। সাবমিট করার পর, আপনার আবেদন সাকসেস হয়েচে এমন কিছু লেখা দেখাবে। সাথে একটি গুরুত্বপূর্ণ কোড দিবে। নিচে লেখা আছে প্রিন্ট করুন, মোবাইল দিয়ে প্রিন্ট না হলে। আপনি কোড নাম্বারটি স্কিনসোট বা অন্য কিছুতে লিখে নিন।

পরে যে কোনো কম্পিউটার দোকান থেকে, কোডটি দিয়ে, আপনার আবেদন পত্রটি প্রিন্ট করে নিন। তারপর প্রিন্ট করা আবেদন পত্রটি আপনার নিকটস্থ ইউনিয়ন বা উপজেলায় নিয়ে যাবেন। সেখানের কর্মকর্তাদেরকে আবেদন পত্রটি দিয়ে বুঝিয়ে বলুন।

আশা করি এক সাপ্তাহের মধ্যে আপনার জন্ম নিবন্ধনটি চলে আসবে, এতে সামান্য কিছু সরকারি ফি লাগবে। সচিব এবং চেয়ারম্যান এর স্বাক্ষর চিল মেরে নিন। আপনার জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি হয়ে গেলো।

সর্বশেষ কথা

আশা করি আপনাদের বুঝাতে পারলাম, কিভাবে মোবাইল জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করবেন। মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার নিয়ম, কিছু দিনের মধ্যে আসতেছে।

আমাদের সাইটে ভিজিট করুন, আর আমাদের পেইজে লাইক দিয়ে নতুন নতুন টেকনিক জেনে নিন।








Leave a Comment

Your email address will not be published.

19 + seventeen =

Scroll to Top