৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট | ১৭ তম

প্রিয় শিক্ষার্থী আজ তোমাদের জন্য নিয়ে আসলাম, সপ্তম শ্রেণির এসাইনমেন্ট উত্তর। এই আর্টিকেলে রয়েছে সপ্তম শ্রেণির ১৭ সাপ্তাহের তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর। দীর্ঘ দিন স্কুল প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা পড়ালেখা করতে পারে নাই। তাই তারা এসাইনমেন্ট উত্তর কিভাবে লিখবে এটা নিয়ে খুবই দুশ্চিন্তা থাকে। তাহলে জেনে নিন ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর।

শিক্ষার্থী বিন্দু তোমরা অবগত আছো যে মাত্র কিছু দিন স্কুল প্রতিষ্ঠান খোলা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন শর্ত অনুযায়ী স্কুল প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। কিন্তু শিক্ষা মন্ত্রীর আদেশ অনুযায়ী প্রতিদিন স্কুলে ক্লাস হবে না। যারা এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থী তাদের সপ্তাহ ৬ দিন ক্লাস হবে। আর অনন্য শ্রেণিরতে সাপ্তাহ ১ অথবা ২ দিন করে ক্লাস হবে।

৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট ১৭ তম সাপ্তাহ

অনেকে গুগল এবং ইউটুবে এসাইনমেন্ট উত্তর খুঁজে থাকে। কিন্তু সহজ ও সঠিক নিয়ম খুজে পায় না। আজ আমি শুধু তাদের জন্য এই আর্টিকেলটি নিয়ে হাজির হলাম।

তাহলে জেনে নাও সপ্তম শ্রেণির ১৭তম সাপ্তাহের তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর।

৭ম শ্রেণির ১৭ সাপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট প্রশ্নের বিবারণ

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-দ্বিতীয়: কম্পিউটার সংশ্লিষ্ঠ যন্ত্রপাতি।

অ্যাসাইনমেন্ট: একটি কম্পিউটারের বিভিন্ন অংশ চিহ্নিত করে এদের কার্যাবলি ও প্রয়ােজনীতার উপর একটি সচিত্র বিবরণ প্রস্তুত কর । (অনুর্ধ ২৫০শব্দ)।

শিখনফল/বিষয়বস্তু:

পাঠ-৮ ও ৯ : ইনপুট ডিভাইস।

পাঠ-১০ ও ১১ : মেমােরি ও স্টোরেজ ডিভাইস।

পাঠ-১২ ও ১৩: মাদারবাের্ড।

পাঠ -১৪: প্রসেসর।

পাঠ ১৫: ইনপুট ও আউটপুট ডিভাইস।

পাঠ-১৬,১৭: ইনপুট ও আউটপুট ডিভাইস।

পাঠ -১৮: আউটপুট ডিভাইস।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক. পাঠ্য বইয়ের সংশ্লিষ্ঠ বিষয়ের উপর পর্যাপ্ত ধারণা অর্জন করা।

খ. চিত্রাঙ্কনের ক্ষেত্রে পেন্সিল ও প্রয়ােজনীয় উপকরণের ব্যবহার।

গ. প্রয়ােজনে বাবামা /অভিভাবকের সহযােগিতা নেয়া।

ঘ. বর্তমান করােনা মহামারির কারণে মােবাইল বা যে কোনাে ভার্চুয়াল মিডিয়ার সাহায্যে বিষয় শিক্ষকের শরণাপন্ন হওয়া।

ঙ. ইন্টারনেটের সাহায্য নেয়া।

চ. সহস্তে নিবন্ধটি লিপিবদ্ধ করা।

৭ম শ্রেণির ১৭তম সাপ্তাহের ICT এসাইনমেন্ট প্রশ্ন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন সপ্তম শ্রেণির

সপ্তম শ্রেণির ১৭তম সাপ্তাহের তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট ২০২১

তথ্য যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট উত্তর শুরু

ভূমিকাঃ কম্পিউটার একটি আধুনিক ইলেকট্রনিক যন্ত্র। কম্পিউটার অর্থ গণনা করা। যত দিন যাচ্ছে দিন দিন ততই প্রযুক্তির বৃদ্ধি পাচ্ছে। এমনকি কম্পিউটার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

কম্পিউটারের অংশগুলি ও তাদের কার্যকারিতা:

১. মাদারবোর্ডঃ

এই মাদারবাের্ড হল মূল বাের্ড যা সরাসরি কম্পিউটারের কেসের ভিতরে সু করা থাকে। অন্যান্য সমস্ত কার্ড এবং অন্য সবকিছু সরাসরি মাদারবাের্ডে প্লাগ করে থাকে। তাই এর নাম, সিপিইউ, RAM যাম, ড্রাইভ, পাওয়ার সাপ্লাই এবং আরও অনেক কিছু এর সাথে সংযুক্ত হয়। এর কাজ হল সমস্ত উপাদানগুলিকে একত্রিত করা যাতে তারা একসাথে যােগাযােগ এবং পরিচালনা করতে পারে।

২. CPU

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট সিপিইউ মূলত একটি কম্পিউটারের মস্তিষ্কের মতাে। এটি একটি গণনীয় স্তরের সমস্ত তথ্য প্রক্রিয়া করে। এটি RAM থেকে তথ্য নেয় এবং কম্পিউটার থেকে প্রয়ােজনীয় কাজ সম্পাদনের জন্য এটি প্রক্রিয়া করে। এটির নীচে অনেকগুলি তামার প্যাড় রয়েছে যাতে সকেট পরিচিতিগুলি তাদের বিরুদ্ধে বৈদ্যুতিক যােগাযােগ করতে পারে।

৩. কম্পিউটার কেসঃ

কম্পিউটার কেস এটি এমন একটি অংশ যা কম্পিউটারকে তৈরি করার জন্য, সমস্ত অভ্যন্তরীণ উপাদান ধারণ করে। এটি সাধারণত এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে মাদারবাের্ড, ওয়্যারিং এবং ড্রাইভগুলি যথাসম্ভব সহজে ফিট করা যায়। কিছু কিছু এত সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে যে সবকিছুকে পরিপাটি এবং উপস্থাপনযােগ্য করাও সহজ।

বিভিন্ন ধরণের কম্পিউটারের সামগ্রী সামঞ্জস্য করতে এবং ভােক্তার চাহিদা মেটানাের জন্য কেসগুলি বিভিন্ন আকার এবং আকারে আসে। নকশা উপাদানগুলি সাধারণ থেকে অত্যন্ত বিসতৃত হতে পারে।

৪. Ram

RAM একটি ডেটা স্টোরেজ ডিভাইস যা দ্রুত পড়া এবং লেখার অ্যাক্সেস প্রদান করতে পারে। RAM অস্থিতিশীল, যার অর্থ হল বিদ্যুৎ হারিয়ে গেলে এটি সমস্ত সঞ্চিত ডেটা হারায়। RAM CPU প্রক্রিয়া করার জন্য ডেটা প্রস্তুত রাখে। RAM একটি কম্পিউটারের সামগ্রিক গতিতে একটি বড় অবদানকারী।

৫. গ্রাফিক্স কার্ডঃ

একটি গ্রাফিক্স কার্ড মাদারবাের্ড থেকে ডেটা প্রসেস করে এবং মনিটরে উপযুক্ত তথ্য পাঠায় যাতে এটি প্রদর্শিত হয়। এটি একটি HDMI, DisplayPort, DV, বা VGA সংযােগকারী ব্যবহার করে এটি করতে পারে। এটি প্রধান CPU থেকে সমস্ত ভিডিও প্রক্রিয়াকরণের বােঝা নেয়। এটি একটি কম্পিউটারকে পারফরম্যান্সে একটি বড় উৎসাহ দেয়।

সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এসাইনমেন্ট ১৭ সাপ্তাহের

৬. সাউন্ড কার্ডঃ

বেশিরভাগ সময়, মাদারবাের্ডে নির্মিত সাউন্ড চিপ অডিও আউটপুটের জন্য ব্যবহৃত হয়। কিন্তু, যদি আপনি একটি শব্দ উত্সাহী হন বা একটি গেম খেলার সময় উচ্চতর অড়িও পছন্দ করেন, আপনি একটি সাউন্ড কার্ড ব্যবহার করতে আগ্রহী হতে পারে।

৭. মনিটরঃ

মনিটর দেখতে টিভির মতো। মনিটরে টিভির মতো বিভিন্ন জিনিস দেখা যায়। কম্পিউটারের গ্রাফিক্স কার্ড থেকে পাঠানাে গ্রাফিক্স ডেটা ভিজুয়ালাইজ করার জন্য আপনি মনিটর ব্যবহার করেন। বাজারে বিভিন্ন ধরণের মনিটর রয়েছে। সর্বাধিক ব্যবহৃত একটি LED- বাকলিট LCD মনিটর।

৮. কীবাের্ডঃ

কীবোর্ড দিয়ে কম্পিউটারে খুব সহজে লিখা যায়। কম্পিউটারের সাথে যােগাযােগের অন্যতম উপায় হল একটি কীবাের্ড। কি-বাের্ড থেকে একটি কী টাইপ করে সহজে লেখা যায়।

৯.মাউসঃ মাউস দেখতে ইঁদুরের মতো।মাউস দিয়ে কম্পিউটারে খুব সহজে নির্দেশ দেওয়া যায়। কম্পিউটার ব্যবহারের মাউস একটি গুরুত্বপূর্ণ অংশ।

উপসংহারঃ

কম্পিউটার একটি আধুনিক ইলেকট্রনিক যন্ত্র । কম্পিউটার শব্দের অর্থ গণনা করা। একটি কম্পিউটারের মৌলিক উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটারের কাজ করার জন্য এই সমস্ত অংশ একটি গুরুত্বপূর্ণ কাজ করে।

এসাইনমেন্ট প্রশ্নের উত্তর শেষ

আরো পড়ুনঃ

সপ্তম শ্রেণির ১৭তম সাপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর

নবম শ্রেণির ১৭ তম সাপ্তাহের ইংরেজি এসাইনমেন্ট উত্তর

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১

সর্বশেষ কথা

প্রিয় পাঠক বা শিক্ষার্থীগন এই আর্টিকেল অনুযায়ী তোমরা চাইলে, নিজেদের মতো করে লিখতে পারবে। কম্পিউটারের বিভিন্ন অংশের নাম দিয়ে সাজিয়ে লিখতে পারো ২৫০ শব্দের দিয়ে।


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

1 × two =

Scroll to Top